মানুষ এবং ঈশ্বর
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

.
তিনি মহান, আল্লাহ, আমার সৃষ্টিকর্তা,
তোমার সৃষ্টিকর্তাকে তুমি ভগবান বলো,
কারো সৃষ্টিকর্তা গড, যীশু---

অথচ; আমরা সবাই মানুষ আর সৃষ্টিকর্তা
আলাদা আলাদা হলেও আমাদের পরিচয় এক,
মানুষ; এ বিষয়ে সৃষ্টিকর্তাদের মধ্যে মতভেদ নেই,
অথচ আমরা তাদের নিয়ে জড়িয়েছি দ্বন্দ্বে।

আল্লাহ, ভগবান, গড, যীশু যা-ই বলো
ঈশ্বর! বা সৃষ্টিকর্তা সেই মহা সত্তা এক; অভিন্ন,
আমরাই তাদের ভিন্ন ভিন্ন শিরোনাম দিয়েছি।

যে যাকে; যে নামেই মানি না কেন! ক্ষতি নেই,
শুধু নিজেকে মানুষ ভেবে যদি মানুষের প্রতি
করুণাময়ী হতে পারি- বন্ধ হয়ে যাবে যুদ্ধ,
মানুষ মরবে না মানুষের হাতে মৃত্তিকার কোলে,
শিশুদের জন্য পৃথিবীটা হোক কলহ মুক্ত।

প্রত্যেক মানুষের মাঝেও প্রত্যেক ঈশ্বর
এঁকে দিয়েছেন বিবেক- আবেগ, জ্ঞান-বুদ্ধি
মায়া-মমতা নামক কিছু স্বতন্ত্র সত্তা এবং
সেসবের সুব্যবহার করার ক্ষমতাও দিয়েছেন।

আহা! মানুষ, মানুষের জন্য নিজেকে জাহির করো
ঈশ্বরও খুশি হবেন, পৃথিবীও শান্তিতে থাকবে।
----------------
১৫/০৩/১৯ইং

গতবছর এই দিয়ে #নিউজিল্যান্ডে_মসজিদে হামলার ঘটনাকে নিন্দা জানিয়ে লিখা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৫-০৩-২০২০ ০৮:০৫ মিঃ

গতবছর এই দিয়ে #নিউজিল্যান্ডে_মসজিদে হামলার ঘটনাকে নিন্দা জানিয়ে লিখা।