একটি শিশু; অফুরন্ত এক ইতিহাস
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

.
উনিশ শত কুড়ি সাল, ১৭ই মার্চ, অখ্যাত
টুঙ্গিপাড়ায় জন্ম নেওয়া একাধিক শিশুর মাঝে
সেই শিশুটিও জন্মেছিলো- কে জানতো?

কে জানতো- সেই শিশুটি একদিন হবে বঙ্গবন্ধু,
হবে মহান নেতা, ইতিহাসের পাতায় যাঁর নাম
লিখা হবে স্বর্ণাক্ষরে, হবে বাঙালির স্বপ্ন পূরণের
সেতু; যার বজ্রকণ্ঠ আর তর্জনীর তর্জমায় জেল-জুলুম,
শাসকের রক্তচক্ষু তুচ্ছ করে আর শোসকের বিষদাঁত ভেঙ্গে
গর্জে উঠবে জনতা, অস্ত্রের সম্মুখে জীবন বিছিয়ে
আনবে একটা দেশের স্বাধীনতা, উড়াবে নিজস্ব পতাকা!

কে জানতো- সেই শিশুটির মুখের কথায় বাঙালির মনে
বেজে উঠবে স্বাধীনতার একতারা, বাংলাদেশ নামে
একটি দেশের মানচিত্র পৃথিবীর গোলকে স্থান পাবে।

কেউ জানতো না; শেখ মুজিবুর রহমান নামে
সেই শিশুটির অদূর কিংবা সূদুরের বর্ণিল কাহিনী!
যে নিজেই একটা অফুরন্ত ইতিহাস, একটা দেশের;
একটা জাতির প্রাণপুরুষ, হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান,
বাঙালির স্বপ্নের রূপকার, সোনার বাংলা গড়ার কারিগর!
---------------------
১৭/০৩/১৯ইং
উৎসর্গঃ বঙ্গবন্ধু, #বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী স্মরণে----

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৭-০৩-২০২০ ০৮:১৫ মিঃ

শ্রদ্ধা এবং শ্রদ্ধা