বঙ্গবন্ধু
- হাসান আল মাহদী ২৮-০৩-২০২৪

বঙ্গবন্ধু!
তুমি শেখ মুজিবুর রহমান
বাঙ্গালী জাতির পিতা,
তুমি বিশ্বের প্রতিটি মুক্তিকামী মানুষের নেতা,
তুমি বাংলার প্রতিটি কুলি, মজুর, দরিদ্র কৃষকের
অধিকার দেয়া এক মহান নেতা।

হে বঙ্গবন্ধু!
তুমি দুঃসাহসিক এক প্রেরণার নাম,
হায়েনার হিংস্রতা তুমি ধুলিতে মিশিয়েছো
সংগ্রামের ইতিহাসে অবিস্মরণীয় তুমি
অত্যাচারে কভু নত হওনি
২৬মার্চ দিয়েছো বজ্র কন্ঠে ঘোষণা স্বাধীনতা।

হে জাতির পিতা!
তোমাকে নিয়ে যুগযুগ ধরে
লিখছে কত কবি তাদের কবিতা,
তুমি থাকবে মিশে বাঙলার প্রতিটি
মাঠে -ঘাটে, পাখ- পাখালির কলরবে
ভুলতে পারবেনা কেউ তোমার কথা।

হে মুক্তির দিশারি!
তুমি আমারণ লড়েছ আজীবন
শাসক গোষ্ঠী চেয়েছিলো তোমায় নিঃশেষ করতে
কারাবন্দী করেছিল বারংবার,
তবুও তুমি ধমে যাওনি কিংবা পিছু হঠো নি
উপহার দিয়েছো স্বপ্নের স্বাধীনতা।

হে অবিসংবাদিত নেতা!
তোমার প্রতিটা ভাষনে খুঁজে পেতো এই জাতি
খুঁজে পেতো স্বাধীনতার স্পৃহা ,
ঐতিহাসিক ৭মার্চে রেসকোর্স ময়দানে
তোমার অগ্নিঝড়া ভাষন শুনে
প্রাণপনে ঝাপ দিয়ে এনেছিল স্বাধীনতা।

হে জাতির পিতা!
তুমি ১৬ কোটি মানুষের প্রেরণা
তুমি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি
শ্রদ্ধায় করছি তোমায় স্মরণ,
শতবর্ষে আজকের এই জন্মদিনে বিনয়ে করছি
সহস্র সদ্য ফোটা গোলাপের শ্রদ্ধা নিবেদন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৭-০৩-২০২০ ১৩:৫২ মিঃ

শ্রদ্ধাসহকারে ভালোবাসা নিবেদন ।