সোনালী অতীত
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
হঠাৎ করে কখনো যদি ভার হয় মন
ডেকে নেয় শিশির ছোঁয়া সবুজ বন,
বোদা পাইলট স্কুলের মাঠের বনে–
স্যান্ডেলের উপর বসতাম একান্ত মনে।

কেউ কেউ বিড়ি/সিগারেট টানে অদূরে–
বসে কিংবা দাঁড়িয়ে গল্পের মোহরে,
টানে টানে উজ্জ্বল হয় ছোট্ট আগুন–
ভাবতে থাকি জীবনের যত দোষ-গুণ।

খোলা আকাশের নিচে বসে একা-
এ কি হয়! আকাশ হবে না দেখা?
মাথা উঁচু করে অপলক চেয়ে থাকি—
উপরে তারার খেলা, আঁকিবুঁকি।

তারা গুনি; তারার মাঝে হারিয়ে
সাত ভাই চম্পা এসে বসে হৃদয়ে,
সেইসব কথা আজ ভুলে গেছি–
দিনরাত মুঠোফোনে ডুবে আছি।

এখন একলা কিংবা দলের সাথে; যা-ই হোক
মুঠোফোনে আটকে থাকে সবার মন ও চোখ,
কেউ তারা দেখে না, হাতে শিশির ছোঁয়ায় না
একান্ত বসে থাকে না, পাখির গানও শুনে না।

জ্যোৎস্নার রঙ মাখা আজ করি না অনুভব,
হারিয়ে ফেলেছি নৈসর্গিক সৌন্দর্যের বৈভব,
জানালার গ্রিল ধরে দেখা হয় না পড়ন্ত বিকেল,
দূরন্ত সাইকেলের উপর শতবর্ষী ধুলোর নিকেল।

মুঠোফোন আজ মানুষকে দিয়েছে চরম ভিন্নতা
অনেকের একসাথে থেকেও সবাই একা একা,
তবুও মাঝে মাঝে মনে পড়ে সোনালী সে অতীত-
আনমনে বেজে উঠে কতশত মহুয়ার-ই গীত।।
--------------------
১২/০২/২০২০
-এস আই তানভী✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

SpsShuvo
১৯-০৩-২০২০ ০৯:৫৩ মিঃ

চমৎকার লিখছেন।

Tanvi
১৮-০৩-২০২০ ০৮:৩৮ মিঃ

আহা অতীত! কোথায় গেলে হারিয়ে