জেনে রেখো মানুষ
- এস আই তানভী ২৪-০৪-২০২৪

.
যুদ্ধের খবর গুলো হারিয়ে গেল কোথায়?
বিশ্বজয়ের স্বপ্নগুলো আজ কেন ঘুমায়?
থেকে থেকে পারমাণবিক বোমার হুঙ্কার–
অস্ত্র- জোর- জুলুম- নিপীড়ন- অত্যাচার,
সব কি হয়ে গেলো নিপতিত? ভূপাতিত?
হলো কি যুদ্ধে নামার আগেই পরাজিত?

আজ যত মৃত্যুর খবর আসছে;
ধ্বনিত হচ্ছে আকাশে-বাতাসে—
বিশ্বের সব হাসপাতালগুলো থেকে,
যেনো মৃত্যুফাঁদ সকলে দেখছে চোখে।

কোন হুংকার ছাড়ে না আর সেই সব রাজা–
যারা পৃথিবীটাকেই বানিয়ে ফেলেছে প্রজা,
যারা রক্তের গঙ্গা বানায় পৃথিবীর বুকে-
মৃত্যু ভয় আজ দেখি তাদেরও চোখে-মুখে!
জেনে রেখো মানুষ- প্রকৃতির খেলা বড় নিষ্ঠুর,
তার পায়ে মুখ থুবড়ে পড়ে যত শত বাহাদুর।

মানুষের দ্বারে দ্বারে প্রকৃতি যুগে যুগে কত মহামারি আনে—
এতেও রয়েছে বহু শিক্ষা; কোনো মানুষ রাখে না মনে,
মহামারি থেকে পাওয়া শিক্ষা মনে-প্রাণে ধারণ করে–
চলতে পারলে; পৃথিবীটা সুখ-শান্তিতে থাকবে ভরে।
-----------------------
১৮/০৩/২০২০
- এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৯-০৩-২০২০ ০৮:২৬ মিঃ

মহামারীর যুগ চলছে এখন