কেউ নই চিরস্থায়ী
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ২৪-০৪-২০২৪

.
মাটির উপর তোমার-আমার
চুড়ান্ত বসত কারো নয়;
মাটির নিচেই আসল বসত–
এই কথা যে মিথ্যে নয়।

ক’দিনের জন্য তবু একটা বাড়ি
এখানে- মনের মতো হওয়া চাই,
থাকবো যেখানে অনন্ত সময়—
ঐ ঘর সাজাতে চিন্তা কারো নাই।

ভোলামন সবার এখানেই যে ব্যস্ত
যেনো আর কোথাও যাওয়ার নাই!
তাইতো রাতদিন সদা পরিকল্পনা,
সুন্দর করে সব এখানেই সাজাই।

এখানে ড্রেসিং টেবিল, ওখানে শোকেস
ঐ ঘরে ফুলদানি আর দুটি সোফা,
এই ঘরে টিভি আর ফ্রিজটা থাকবে
আঙ্গিনাতে ক'টা ফুলগাছ- বাড়াবে শোভা।

ভাবনায় থাকে শুধু সারাক্ষণ
এই পৃথিবীতে টিকে থাকার চিন্তা,
এখানে যে কেউ নই চিরস্থায়ী–
সে দিকে যে নেই একতিল ধান্ধা।

রোগ-শোকে লড়া, বিশ্বজয়–
শুধু সর্বদা বেঁচে থাকার যুদ্ধ,
সব খেলাই যে শেষ হয়ে যায়
হয়ে গেলে দম চিরতরে বন্ধ।

যেখানে গেলে মানুষ কভু
ফিরে আসার পাবে না নাও,
সেখানেই আছে স্বর্গ নরক–
এখানে ওসব কেনো বানাও?

ক'দিন মাত্র থাকবো এখানে—
ক'দিনের জন্যই হোক সুস্থ আবাসন,
যেখানে থাকবো অনন্ত সময়–
রসদ করতে হবে এখানেই আহরণ।।
--------------------
২০/০৩/২০২০
- এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২০-০৩-২০২০ ০৯:০১ মিঃ

মালিক, আমাদের সঠিক বুঝ দাও