করোনা'র কাছে করুণ মিনতি
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
ধ্বসে পড়েছে আজ গোটা পৃথিবীর অর্থনীতি,
চিন্তিত রাজা-সেনাপতি, বদলেছে প্রাণের গতি;
কে রাজা আর কে প্রজা? আজ সকলে–
ভয়ে জড়োসড়ো, অকাল মৃত্যুর ছায়া তলে।
একবিংশ শতাব্দীর বিংশ দশকের শুরুর ধাপে
'করোনা' নামক রোগ ধরণীকে ধরেছে চেপে,
মৃত্যুর মিছিল, লাশের টিলা, আতঙ্ক, শোক–
মুহ্যমান প্রাণ; বিস্ফারিত পৃথিবীর সব চোখ।

তবুও 'করোনা' তোমার কাছেই করুণ মিনতি,
অনেক করেছো, আর নয় কোন প্রাণের ক্ষতি,
পারলে এবার ধ্বংস করো– পৃথিবীর
গোপন ঘরে পারমাণবিকের যত মজুদ,
পারলে এবার ধ্বংস করো– যাদের জন্য
বুকে ঘৃণার মোহনা করে শুধু বুঁদ বুঁদ।

যাদের হুকুমে মানুষের রক্ত ঝরে অকাতরে,
বিশ্বজয়ের নেশায় অমানবিক হয়ে মানুষ মারে,
তারা থাকলে; মানুষের রক্তে প্রশান্ত ভাসবে,
ধরণীকে প্রজা বানাতে অস্ত্র- যুদ্ধে মেতে উঠবে।
ওরা যে ভুলে যায়, ভুলে যাবে আবার- এই বিশ্ব,
গোড়া থেকে প্রকৃতির কাছে তুচ্ছ, বড় নিঃস্ব।

ধ্বংস করো তাদের— যারা এখনো গলা উঁচিয়ে
এই ধরণীর বুকে দিয়ে যায় যুদ্ধের আওয়াজ,
নতুবা তাদের দাও সে শিক্ষা; যাতে জাগ্রত হয়
মানুষের পাশাপাশি মানবিক না হওয়ার লাজ।

---------------------
১৮/০৩/২০২০
- এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২২-০৩-২০২০ ১৬:৩৫ মিঃ

কবিতাটা #শুদ্ধস্বর_ডটকম(অনলাইন) পত্রিকায় আজ প্রকাশিত হয়েছে।