রাত জাগা পাখির কবিতা লিখন
- দজিয়েব ২০-০৫-২০২৪

আমি চাইনা তবু রোজ সন্ধ্যা নামে,
রোজ ফিরে আসে রাত,
রোজ শুনি কান পেতে
নৃশংস তবলা বাজে রাতে;
মনে হয় ঘুমোতে যাব, কিন্তু ঘুম হয়না আমার।
আমি তাই রাত জেগে থাকি, আমার ক্ষুধা লাগে প্রচুর
খাদ্যের অন্বেষণে দিগ্বিদিক ছুটি
কিন্তু খাবার জোটেনা 'পালে।
একেকবার মনে হয় নিজেকেই খেয়ে ফেলি
নিজের হাত, নিজের শরীর, নিজের মাংস;
তবু আমি খাইনা নিজেকে, ক্ষুধার্ত জাগি,
কারণ আমি জানি
আত্মভক্ষনে যে কতোটা দহন তা সেইশুধু জানে
অলক্ষ্য রাতে যে ক্ষুধার্ত মরে।

রাত কেটে যায় ধীরে, সূর্য ওঠে, হয় ভোর
খুকু তার খোলে দোর, রব করে পাখি;
আমি সবে মুদি আঁখি, ঘুম আসি আসি
কখনো ঘুম হয়, কখনো হয়না আবার।
ঘুম হলে ঘুমোই, দুপুরে উঠি, খাইদাই, ছুটি;
ঘুম যদি না হয়, সকালেই উঠে যাই, সিগারেট টানি,
কিছুটা আয়েশ করে গোসল সারি,
খাইদাই, ছুটি, ক্লান্ত হয়ে ফিরি।
বিকেল দেখতে রোজ ছাদে চলে যাই,
গোঁধুলীতে ফিরি ঘরে,
ভয়ভয় করে রোজ জানলা খুলি, সন্ধ্যা নামে।
গাঢ় হতে থাকে অন্ধকার, আমি ভয় পাই;
আমি ভয় পেতে থাকি, ওদিকে নিঃসঙ্গ রাত নামে
আমি ভয় পাই আমাকেই।

-২৩.০৩.২০২০, চুকনগর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৩-০৩-২০২০ ১৫:০৫ মিঃ

মননশীল লেখা।