নিরবতার চাদর পড়ে আছি
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
রক্ত জোছনায় ঝলমল করে প্রতিটি প্রহর
বিষমাখা দৃষ্টিতে চেয়ে আছে শকুনের
দল, আমাদের দিকে ছুড়ে দেয়
বিষাক্ত লাভা, বারবার বি-ছন্দিত হই।

চিরচেনা সবুজের বুকে চলে রক্তস্রোত
চেনা চোর চুরি করে সোনালী ক্ষেত,
পরিকল্পিত রাতে বুদ্ধিজীবীর গলায় চলে
বিদ্যুৎ বেগে নির্মম অসি, অমানিশা হয় ঝলমলে
মৃত্যুর তির তির শব্দে। কচি সম্ভ্রম হয় লুণ্ঠিত
দিন দুপুরে বুলেট বোমায় শহর বন্দর প্রকম্পিত।।

জীবন বাঁচাতে 'মা হরিণী' বুকের মানিক ফেলে
অজানার দিকে চলে- দুরন্ত পদে; পথে চলে,
নিরুপায় পিপীলিকার দল ভাসতে ভাসতে
যেতে চায় শান্তির অচেনা প্রান্তে।।

নীড় হারা পাখির অশ্রু শূন্য কান্না, ক্ষুধার জ্বালা
রাত্রির বুকে পথ ভুলেও পথ চলা,
সব কিছুই এলোমেলো, ছন্নছাড়া, ছন্দ হারা
প্রতিবাদ জানাতে ফুলদের অকালে ঝরে পড়া।

চারিদিকে যত হাহাকারের অদৃশ্য শব্দ, অশান্তি
আমরা বৃক্ষ, ঘোমটা পড়ে থাকি
কানে তুলো গুজে, পাথর দৃষ্টি, নিরবধি।।
----------------------
০২/০১/০৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৮-০৩-২০২০ ১৬:২৬ মিঃ

বড় আফসোস জাগে