চিরন্তন সত্য
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ১৯-০৪-২০২৪

.
জ্ঞান হবার পর থেকে
পবিত্র ধর্মের বাণী থেকে,
শুনে এসেছি এতোদিন–
কেয়ামতের পর, হাশরের মাঠে;
বিচার দিবস সংগঠিত হবে যেদিন;
সমবেত মানুষ (রুহ্), জাগ্রত একসাথে–
কেউ চিনবে না কাউকে সেদিন;
বড় নিষ্ঠুর বিচার দিবসের দিন।

দুনিয়ার জীবনে যত সমন্ধ–
সেই দিন হয়ে যাবে মৃত,
কেউ কাউকে ডাকলে–
কেউ শুনবে না কারো ডাক,
কেউ কারো কাছে আসলে;
সবাই সরে যাবে বহু হাত,
আপন আপন বাঁচতে সবাই
পাপপুণ্য খুঁজতে ধাঁই.....।

ভাবি নি কখনো, কোনো ক্ষণে–
পৃথিবীতে এমন দৃশ্যের সাক্ষী হবো জীবনে,
'করোনা' নামের এ কোন ভাইরাস!
মানুষে মানুষে ব্যবধান দিলো বাড়িয়ে
বিশ্বময় করে যাচ্ছে মৃত্যু ত্রাস-
মৃত্যু ভয় সবাইকে নিয়ে বেড়ায় তাড়িয়ে।
বাঁচতে হলে থাকতে হবে একা-
কেউ কারো নয়, সবাই একা একা।

চিরন্তন সত্য–
এখানে যতই থাকো ব্যস্ত,
যতই করো বাঁচার চেষ্টা আপ্রাণ
এ পৃথিবী নয় কারো জন্য,
অদূরে রয়েছে চিরস্থায়ী আবাসন-
যেখানে হিসেব শুধু পাপ আর পূণ্য।
তবুও যে কয়দিন থাকবো বেঁচে-
থাকতে চাই সুস্থতার আবেশে...।

শুনে রাখো মনে, মানুষ–
সত্যের পথে ফিরাও হুশ,
ধর্ম নিয়ে যুদ্ধে গেলেও ঈশ্বর
চেয়ে রয় নিরবে, নির্লিপ্ততায়
নিজেদের সর্বাত্মক চেষ্টার পর
লিখে দেয় শুধু জয়-পরাজয়,
করোনা'র বিরুদ্ধেও দেখে নিয়ে চেষ্টার গতি–
অতঃপর দিতে পারে ঈশ্বর আমাদের মুক্তি।
-------------------
২৭/০৩/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৮-০৩-২০২০ ১৭:১৬ মিঃ

আল্লাহ আমাদের চেষ্টা করার তৌফিক দান করুক