করোনা' থেকে বাঁচতে হলে
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

.
ঝাঁকে ঝাঁকে ফিরছো যারা
শহর থেকে গ্রামের দিকে,
দশটা দিন ঘরে-তে থেকো
মন-প্রাণ, দেহ বেঁধে রেখে।

কেউ আসছো বাসে চেপে
কেউ আসছো ট্রাক ভরে,
কার কাছে 'করোনা' ছিলো
কে বলো বলতে পারে?

ঘরে এসে কেউ বলো না–
আমার কোনো অসুখ নেই;
জ্বর-কাশি কিংবা গলাব্যথা,
ওসব কথা কেউ শুনতে না চাই।

'করোনা' হলো সেই বিষ–
কাজ করে ধীরে ধীরে,
পুরোদমে উঠলে জেগে
যেতে হবে অন্ধকারে।

একলা শুধু মরবে তুমি!
এমন হলে কথা-ই নেই,
মরার আগে দশজনারে
করোনা' তুমি ছড়াবেই।

শুধু নিজের কথা ভেবে নয়
সবার কথা ভাবতে হবে,
করোনা' থেকে বাঁচতে হলে
একলা একলা থাকতে হবে।

করোনা'কে দূর করতে
একটু কষ্ট করতে হবে,
সবার সাথে করবো মজা
বেঁচে থাকলে সুস্থভাবে।

বাঁচা-মরা স্রষ্টার কাছে,
বিপদ কিন্তু তোমার হাতে,
সেই বিপদে বিপদগ্রস্ত
দেশের মানুষ সবাই হবে।
---------------------
২৭/০৩/২০২০
-এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tasnimur
২৯-০৩-২০২০ ১৩:৫০ মিঃ

সময় উপযোগী কবিতা
ধন্যবাদ কবিকে

Tanvi
২৮-০৩-২০২০ ১৯:৩৩ মিঃ

বাঁচতে হলে মানতে হবে