এখানে একটা ব্রীজ ছিলো
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
নতুন ব্রীজটা আর ক'টা দিন পর
প্রাণ পাবে প্রবল গতিতে,
তার ব্যস্ততার থাকবে না কোন শেষ ;
রাত দিন আর দিন রাত-
এপারের জানমাল ওপারে আর
ওপারের জানমাল এপারে
আনা-নেয়া ছাড়া আর কিছু ভাববে না।

হয়তো পাশে পুরনো ব্রীজটাও থাকবে
বিশেষ প্রয়োজনে কেউ কেউ
আসতে পারে তার বুকের উপর;
তারপর! কালের বাতাসে ধীরে ধীরে
খসে যাবে তার হাড় মাংস-

এভাবেই নিশ্চিহ্ন হয়ে যাবে প্রিয় ব্রীজটা,
যার উপর দিয়ে মানুষ বোদা উপজেলায়
প্রবেশ করতো আবার কাজ শেষে
ফিরে যেতো নিজ নিজ ঘরে কিংবা
বোদা উপজেলার মানুষও যার উপর দিয়ে
বাইরে যেতো নানান কাজে,
ফিরেও আসতো তারই উপর দিয়ে।।

আমিও থাকবো না; লোকমুখে
চলবে তার স্মৃতিকথা- এখানে
একটা ছোট ব্রীজ ছিলো
বহু বহুদিন আগে------।

সেই স্মৃতির সাক্ষী হিসেবে
যুগযুগ লোকমুখে ভেসে বেড়ানোর
প্রবল আকাঙ্খা আমারও ভিতর বাহিরে।।
------------------
২৯/০৩/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৯-০৩-২০২০ ১০:২০ মিঃ

মনের মাধুরীতে যে ব্রীজটা আছে