একজন নিঃস্বার্থ মানুষ
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
ওই গোলাপ বৃক্ষ দুটি যেদিন-
নলকূপের পাশে করেছিলাম রোপণ,
পাশে থেকে বলেছিলি বারবার -
প্রথম ফুলগুলির তুই একমাত্র দাবীদার।
বলেছিলাম আমি হেসে হেসে-
গাছ দুটি আগে খুঁজে পা'ক দিশে।।

ওই গোলাপ বৃক্ষ দুটি আজ দিয়েছে ফুল
লাল টকটকে ফুলগুলি যেন ছিন্নমূল
মানুষের বুকে সাহসের প্রতীক,
ভীষণ পীড়নে ক্লিষ্ট হৃদ-গৃহকে_ নির্ভীক
করে তোলার দৃঢ় অঙ্গিকার,
পীড়নকারীকে ঘৃণা করার,
দুঃখীকে ভালোবাসার
অবিনশ্বর মন্ত্র। অধিকার ছিনিয়ে নেবার
অদম্য শক্তির হাতিয়ার হয়ে
ফুলগুলি যেন আছে দাঁড়িয়ে-'
তুই থাকলে এসব কথা-ই চোখ বড় করে
বলতি আমাকে দু'হাতে চেপে ধরে।।

সহস্র মানুষের হৃদ-কান্না থামাতে
বেকারদের জন্য কর্মের সন্ধান আনতে,
শ্রমিকেরা ন্যায্য মূল পায় যাতে,
সবাই যেন স্বাধীনতা পায় চলতে- ফিরতে'
আরো অনেক দাবী নিয়ে নেমেছিলি রাজপথে
হয়ে গেলি শান্ত! রাজপথে, বুলেটের আঘাতে।।

যখন দৃষ্টি রাখি টকটকে ফুলগুলোর মাঝে
রাজপথে তোর রক্তের ধারা স্মৃতিতে ভাসে,
মানুষের জন্য দিয়ে গেলি অকাতরে জীবন
করে গেলি আলোকিত সহস্র মন- ভুবন।।

আপন কথা না ভেবে, শুধু পরের কথা ভেবেছিলো যে
বলো, পৃথিবীতে তাঁর মতো শ্রেষ্ঠ ক'জন আর আছে?!
-------------------
২০/০২/০৮ইং
(ডায়েরি থেকে)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
৩০-০৩-২০২০ ১২:১৬ মিঃ

স্বার্থ সবার থাকে না