আর কত দিন
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

.
দেখলাম, পথের ধারে পড়ে আছে
দুটো বয়স্ক কুকুর,
জীবিত না কি মৃত? —দূর থেকে
ঠাওর করতে পারলাম না।

কাছে এসে দেখি– জীবিত;
মরার মতো জীবিত, শুধু নিঃশ্বাস টুকু
কোনোমতে বুঝা যায় আর কি!

ক্ষুধার জ্বালায় তারা যেনো শেষ প্রান্তে;
ব্যথিত হয়েই কি করবো?
'করোনা ভাইরাস' থেকে পরিত্রাণের আশায়
পৃথিবীর মানুষেরাও আজ খেয়ে না খেয়ে
বন্দী হয়ে আছে ঘরে; কুকুরেরাতো
মানুষের ফেলে দেওয়া খাবার খেয়েই
বেঁচে থাকে– এখন যে মানুষই অনাহারে...
লাশের মিছিল দীর্ঘ হচ্ছে নদীর মতো!!!

হে পৃথিবীর মালিক; ক্ষমা করো আমাদের,
হে পৃথিবীর অধিপতি; আর কতদিন!
নির্বিকার হয়ে থাকবে তুমি?
আমরা পরাস্ত হয়েছি অনেক আগেই,
তবুও চেষ্টা করে যাচ্ছি ঘুরে দাঁড়ানোর–
তুমি সহায়ক না হলে সফল হবো কি করে?
ক্ষমা করো, ক্ষমা করো আমাদের....।
--------------------
৩০/০৩/২০২০
-এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
৩০-০৩-২০২০ ১৮:৩১ মিঃ

হারানো আনন্দে ফিরে যেতে চাই