নতুন প্রভাত
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৫-০৪-২০২৪

করোনার প্রকোপে প্রকৃতি
মৌন মলিন বিষণ্ণতায়,
ফাগুন বয়ে যায় হেলায়;
কুসুমকলি আপনি শুকায়!

মগডালে কোকিলের কুহুতান
ঝোপে ঝিঝি পোকার ঝাঁঝ;
বাহারী ফুলের সুগন্ধী হাসি
বড্ড পানসে ঠেকে আজ!

উতলা হাওয়া, চাদের কিরণ
আসে কি যায়; নাই ভ্রুক্ষেপ!
অনিশ্চয়তায় নিরব নিস্তদ্ধ,
আপনালয়ে বন্দীর আক্ষেপ!

স্বচ্ছ উচু নীলাকাশ,
দুরন্ত নির্মল উতলা বাতাস,
তবু মন বসে না, হাসি আসে না,
চারিপাশ জুড়ে শুধু হাহুতাস!

আপন গৃহকোনে বন্দী
ঝিমিয়ে আছি সারাক্ষণ!
আলোর নাচনে সাথী হতে
চায় চির দুর্বিনীত এই মন!

হে মহান, সর্বশক্তিমান,
নতজানু হয়ে ভিক্ষ মাগি;
করুণা বর্ষণ করো বিধি!
ফুঁৎকার দিয়ে করোনা তাড়িয়ে
আবার জাগাও তোমার পৃথিবী!

স্বপনবাজ মানুষ আমি
স্বপ্ন দেখি দিনরাত!
করোনার হাত, যাবেই নিপাত
বিশ্বে জাগাবে নতুন প্রভাত!

শাওনাজ, ঢাকা।
৩০.০৩.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।