কষ্টের দুঃসহ প্রহর
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৯-০৩-২০২৪

তুমি তো জানো প্রভু,
কতটা কষ্টে আকাশ ঝুকে পড়ে;
ঐ দূর পাহাড়ের গায়!
হেলান দিয়ে সমুদ্রের পানে
পাহাড় নিষ্প্রাণ চেয়ে রয়!

চিনিডাঙ্গার পদ্মগুলি
পাথরের মত নিশ্চুপ রয়!
প্রাণ সজনীর নিরব আর্তনাদে
এই বুঝি আসে মহাপ্রলয়!

কতটা কষ্টে সাধের গৃহখানি
হাজতের মত চন্ডালের নিবাস বনে!
বুকের ভিতর তুষের আগুন
জ্বলে ওঠে ক্ষণে ক্ষণে!

কতটা কষ্টে প্রিয় মানুষের
চোখের অলখে চোখ ভাসে বন্যায়!
সমস্ত শরীর নিসাড় নিস্তেজ
করোনার নীল বেদনায়!

আপন সবাই দূরে বহুদূরে
কারো তো কিচ্ছু করার নাই!
মায়া মমতা নির্বাসনে
কোথাও কেউ কারো নাই!

অষ্ট প্রহর কষ্টের সাগরে
হাতড়িয়ে মরছি হাবুডুবু খেয়ে!
যতদূর চোখ যায় উর্মিমালা
আসছে না তো কোন নেয়ে!

ক্ষমা করো প্রভু , ক্ষমা করো;
পার করো করোনার সাগর!
তোমার মানুষ তোমার কাছে,
ত্রাণ ভিক্ষছে সদা সকাতর!

শাওনাজ, ঢাকা।
৩১ মার্চ ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।