এমন যদি হতো
- হাসান আল মাহদী ২৫-০৪-২০২৪

এমন যদি হতো দুঃখিনী জননীর এই বাংলায়
থাকতো না কোনো গরীব অসহায়
কিংবা কুলি দিন মজুর,
থাকতো না কারো অভিযোগ ক্ষুধার
অন্ন, বস্ত্র, নিরাপদ আশ্রয়ের,
চিকিৎসার অভাবে কেউ মরতো না
রাস্তার ধারে কিংবা হাসপাতালের বারান্দায়।

এমন যদি হতো,শাসক, নেতারা শোষণ না করে
করতো জনসেবা,ছুটে যেতে বিপদ- আপদে
জনতার দুয়ারে, যেভাবে গিয়েছিল তারা
নির্বাচনের ভোট ভিক্ষার তরে।
তবে থাকতো না কোনো অার্তনাদ,
সন্তানহারা মা কিংবা ভাইহারা বোনের,
করতো না হাহাকার দুমুঠো ডাল ভাতের।

এমন যদি হতো এই বাংলার আকাশের ছায়ায়
থাকতো না কোনো নাস্তিক,
মসজিদের মিনারগুলো কন্ঠ উঁচু করে শোনাত
সুমধুর আল্লার বাণী,
মিম্বার থেকে আসতো ঘোষণা হক- হালালের
এক আল্লাহ আহাদ বলে, মুহাম্মদ (স) এর দেখানো
মদিনা সনদে চলতো আইন-কানুন এই দেশের।

তবেই পূর্ণতা পেতো,দরিদ্র ঘোচাত দুঃখিনী জননীর
পরিচিত হতো আবার নতুন করে বিশ্ব দরবারে
সত্য সাহসী সোনার বাংলার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।