দেনা
- হোসাইন মুহম্মদ কবির - অশ্রুসজল আঁখি ২৪-০৪-২০২৪

ক্ষীণ এ দৃষ্টিতে তমস্র ধরা
অক্ষম ললাটে সুপ্ত প্রাচুর্য,
আদর্শের প্রাসাদ বিক্রি হচ্ছে.
সস্তা দরে,তবু নই আশ্চর্য।

অপকর্ম পাপের মঞ্চসজ্জা
রহস্যময় আধুনিক এ শহর,
সৎপথে লক্ষ বাধার সমু্দ্র
তরী দিবে পাড়ি অপেক্ষা প্রহর।

গরীবের রক্তচোষা অট্টালিকা
বহু দামী সামগ্রীতে কক্ষ ঠাসা ,
ভীষণ লিপ্সা প্রিয় নিকৃষ্ট মন
সমগ্র পেলে অপূর্ণ রবে আশা।

কাঙ্ক্ষিত স্বর্গ সুখ কুলিয়ে
প্রতি অঙ্গনার সর্ব অঙ্গে,
বৈধতার বন্ধনে বাঁধে সবে নীড়
সুখে-দুঃখে রয় প্রেমে এক সঙ্গে।

সভ্য সমাজে ধর্ষিত বার্তা
মুখোশের আড়ালে কুলাঙ্গার যত,
প্রতিবাদ শব্দে বিক্ষোভ মিছিল
নৈতিকতা শব্দ যেন কলঙ্কিত।

নেশার জালে বন্দী মনুষ্যত্ব
পরিত্রাণ দাও প্রভু,এ প্রার্থণা;
কার নক্ষত্র বা,সশ্য সমান
মানবজাতির কাঁধে নিশ্চয় দেনা।

২/৯/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।