বোনটা বড় বোঝা
- হোসাইন মুহম্মদ কবির - অশ্রুসজল আঁখি ২৯-০৩-২০২৪

বিয়ের কথা শুনলেই যেন
জ্বিবে জল আনন্দ রাশি,
পাত্রীর মনে সংশয় না ভয়?
চোখে মুখে লাজুক হাসি

পিতা,মাতার হলে মরণ
অসহায় হয় যে যুবতী,
বিবাহযোগ্য বোন ঘরে
অংক কষে ভাই,লাভ ক্ষতি।

তিন ভাই ভাববে বিয়ের কথা
কেউ নেই বোকা,কার এ ঠেকা?
বিয়ে মানে অনেক খরচ
কে বা করবে এতটাকা?

কারো সাথে যাক পালিয়ে
সবে ঠিক যায় যেনো বেঁচে,
কেউ না তুলে বিয়ের কথা
সবার ভয়টা ঐ খরচে।

এ যুগে সব বিয়ে মানে
যৌতুক স্বর্ণ ভরি ভরি,
হোক না ফর্সা,কিংবা কালো
গ্রামের কমলা সুন্দরী।

লেখাপড়া বন্ধ এখন
বোনটা সবার বড় বোঝা,
ভাবি এ সংসারে রাজা
ভাইটা যেনো তারই প্রজা।

থাকতে চায় না বোঝা হয়ে
রাস্তা দেখবে আজই সোজা,
গার্মেন্টসেতে করবে চাকরি
আছে বহু রানা প্লাজা।

৮/৮/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।