দায়িত্ব
- হোসাইন মুহম্মদ কবির - অশ্রুসজল আঁখি ২৬-০৪-২০২৪

উদাস নয়নের দৃশ্যটা দূরবর্তী
মেঘাচ্ছন্ন আকাশ নিরবধি দেখছি,
জীবন যেনো এক সজ্জিত বোবা মূর্তি
বহু দারিদ্রতার আলপনা আঁকছি।

নক্ষত্র ন্যায় শত বড় দায়িত্ব কাঁধে
নিশ্চুপ একা-একা বইছি দিনরাত্রী ,
ছোট বোনটা কালো'ভীষণ কষ্টে কাঁদে
লক্ষ টাকা হলেই,দেখবে তবে পাত্রী।

বৃদ্ধ বাবা অসুস্থ যন্ত্রণায় আছেন
জীবন প্রদীপ যে জ্বলছে নিভু নিভু,
ঔষধের মাধ্যমে চেষ্টা বাবা বাঁচেন
আরোগ্য হবে,যদি চায় মহান প্রভু।

মুদির দোকানেতে অনেক টাকা বাকি
এ ছোট্ট পরিবারে প্রচুর অর্থকষ্ট,
আমি কবে না জানি,ভুবন দেই ফাঁকি
হতাশা আমার'ই যে সহচর স্পষ্ট।

বৃথা প্রেম বাসনা নীল চাদরে ঢাকি
যে ভেঙে চুরমার সে অদৃশ্য অন্তর,
চোখে তবু ভীষণ সুখের স্বপ্ন আঁকি
নিত্য ছুটেছি দূর,ঐ দেশদেশান্তর।

প্রিয় জনের মুখে ফুটাতে মৃদু হাসি
ভূবন রঙ্গ মঞ্চে বেঁচে থাকার যুদ্ধ,
আঘাতে নিশ্চুপ দু নয়ন জলে ভাসি
প্রতিবাদ বিহীন বিবেক বাকরুদ্ধ।

উপকারে চাইনি তো কভু প্রতিদান
বিন্দু সুখ নেই রে,দুঃখ পাবার যোগ্য,
আজ সততা নেই-নেই তার সম্মান
কঠিনত্ব বিধির বিধান এই ভাগ্য।

১৪/৭/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।