ঋণ
- হোসাইন মুহম্মদ কবির - অশ্রুসজল আঁখি ২৬-০৪-২০২৪

দূর গগনে চঞ্চলা বিহঙ্গ স্বাধীন
প্রকৃতি ক্রমশ উজ্জ্বল পূর্ণ বসন্তে,
মহান বিধির সৃষ্টি অপূর্ব জাহান
অবিরাম জীবন তরী লক্ষ্য ঐ প্রান্তে।

অগত্যা সংজ্ঞা বৈশিষ্ট্য সম্পর্কে বাঁধা
আদি শব্দ প্রেম,নারী মর্ম থলথল,
বৃথা সাজসজ্জা,আকাঙ্ক্ষায় বাঁধি নীড়
অগণ্য কাল নিশ্চয় ঠাঁই সমতল।

ঐশ্বর্য লিপ্সা তোমায় করে পথভ্রষ্ট
বৈরাগী জীবন যে বিতৃষ্ণা সঙ্গীহীন
শব্দ মিছিলে বিকৃত প্রাচীন মস্তক,
দুষ্কর সংসার সুখ,যাতনা স্পষ্ট
সমগ্র সৃষ্টির প্রতি দায়বদ্ধ ঋণ
অন্তর কর জয়,মনোহর পুস্তক।

১১/৮/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।