তোমার প্রত্যাবর্তন হোক
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

.
বহুদিন হাঁটা হয় নি এ পথে,
এখানে আসতেই মনে হলো- 'বসন্তে বসন্তে
জেগে উঠেছে প্রকৃতি, মাথার উপর
থোকায় থোকায় ফুটেছে শিমুলের
লাল টকটকে কলি। অজানা এক বিদ্যুৎ
মনের আঙ্গিনা ধরে হেঁটে গেলো, হঠাৎ
কেউ যেনো বলে দিলো- বসন্ত এসেছে,
আর পলাশ, শিমুল, কৃষ্ণচূড়া ফুটেছে।।

চেয়ে দেখি, এই প্রাচীন রাস্তাটা, নদীটা,
রাস্তার দুপাশে ফসলের ক্ষেত, শিমুল গাছটা
এবং আমি; ঠিক আগের মতোই আছি,
আগের মতোই সবই আছে পাশাপাশি।।
শুধু নেই সে, প্রায়ই বিকেলে যার সাথে
এখানে আসতাম গল্পে-গল্পে, হাসতে-হাসতে!!

আজ সে অচিন পুরের নিরব বাসিন্দা
এই কান্তিহীন, কোলাহল পূর্ণ জগৎ রাস্তা,
ছিন্নমূল মানুষদের বুকে বেদনার তোলপাড়
এসব দেখে বলেছিলো যে- 'শান্তির চাদর
চাই হে, শান্তির চাদর।' আজ সে বহুদূরে
শান্তির চাদর চাইতে গিয়ে চির শান্তির চাদরে
নিজেকে জড়ায়ে চলে গেছে, অচিন পুরে-
আমাদের ছেড়ে চির শান্তির ঘরে।।

হে মানব বন্ধু,
আজও এই পথে পদে পদে তোমারই অভাব!
এখনো পায় নি কেউ এতোটুকু শান্তির তাপ।
তাই তোমার কথা মনে হতেই, শিহরণ
দিয়ে উঠে সারা দেহমন।
তোমারই প্রত্যাবর্তন করি কামনা,
নতুনের মাঝে- যারা, পরাজয় মানবে না
কোন অসৎ শক্তির কাছে,
বিদ্রোহী সুর থাকবে যাদের হৃদ-মাঝে।।
--------------------
০৫/০৩/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০১-০৪-২০২০ ০৮:০৫ মিঃ

আজ তোমার বড্ড অভাব