আরবান ভাদ্রলোক
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২৯-০৩-২০২৪

প্রকৃতি ছলচাতুরী জানে না!
অকপটে মনের সব কথা
প্রকাশ করে দেয় অনায়াসে।
আমরা তা পারিনা।

প্রতিনিয়ত অভিনয় করতে হয়।
লৌকিকতা সামাজিকতা
স্থান কাল পাত্র ভেবে
কাজ করতে হয়।
কথা বলতে হয় কথার পিঠে
কথা বসিয়ে চেপে চেপে মেপে মেপে।

কথায় তেল রং মিশানোর
কূট কৌশল গেথে গেথে।
সহজ সরলে গরল ঢেলে
আমলে আনতে হয়
কি দিয়ে কি পেলে!

হায়রে আরবান ভাদ্রলোক!
ছিলি কোকিল হলি কাক!
মনে বিষ বীজ ধরে
ইট কাঠের মহানগরে
জ্বলে পুড়ে হলি খাক!

০১ এপ্রিল ২০১৯
শাওনাজ, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।