এমন শান্তি চাই না
- এস আই তানভী ২০-০৪-২০২৪

.
বারান্দার কোনে পুরোনো টেবিলের তলায়
ধূলোর আস্তরণ নিয়ে কয়েকদিন থেকে
পড়ে আছে ফুটবলটা অসীম একাকীত্বে;
কারো আঙ্গিনার কোনো কোনে–
পড়ে আছে ক্রিকেটের স্ট্যাম্প, ব্যাট, প্যাড,
গ্লোভসের জোড়া আর ছোট বলটা...
রোদে জ্বলে, বৃষ্টিতে ভিজে জুবুথুবু।

খেলার মাঠগুলোতে তরতর করে
শত কষ্টের বেড়া ছিড়ে সবুজ ঘাসগুলো
বেড়ে উঠছে প্রতিদিন অস্বস্তি নিয়ে,
ব্যস্ত শহরগুলোতে পুলিশের বাঁশি থামলে
শুনি পাখিদের কলকাকলী; কী আশ্চর্য!
বাতাসেও কমে গেছে বিষাক্ত ধূলিকণা।

রোজ রোজ, প্রতিটি মুহূর্তে পিষে যেতে থাকা
সড়ক ও জনপদ বিশ্রাম নিতে নিতে ক্লান্ত,
গোমড়া মুখী হয়ে পড়েছে আজ।

কোথাও নেই কোনো গ্যাঞ্জাম!
চারদিক কী ভীষণ রকমের সুনশান পরিবেশ!
শান্তির আবেশ নেমে এসেছে ধরনীর বুকে!
শান্তি! মনের ঘরে শান্তি আছে কি কারো?
ঘরে বাইরে সবাই অণু-বিষে আতঙ্কিত;
যার নাম 'করোনা ভাইরাস'!

ভাবতে অবাক হয়ে যাই, বিস্ফারিত চোখে
চারদিকে তাকাই– অণুবীক্ষণযন্ত্র ছাড়া
যার অস্তিত্বই অনুমান করা যায় না;
সেই 'করোনা ভাইরাস' পৃথিবীকে
এনে দিয়েছে আমূল পরিবর্তন–
মৃত্যু, ক্ষুধা, দারিদ্র, বেকারত্ব, অমানবিকতা...
যা মানুষ কখনো চায় না, চাইতে পারে না,
"তুমি দূর হয়ে যাও 'করোনা'".......।
----------------------
৩১/০৩/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০১-০৪-২০২০ ২০:২০ মিঃ

করোনা দয়া করে এবার তোমার খেলা বন্ধ করো