কোয়ারেন্টাইন ও দীর্ঘ প্রণয়
- দজিয়েব ২০-০৪-২০২৪

ভালোই তো চলছিল
দিনগুলো কাটছিলো বেশ,
হুট করে শুরু হলো করোনার রেশ!
ছাত্রাবাস বন্ধ হলো, ক্লাসগুলো হয়ে গেল ছুটি
ফিরতে হবে বাড়ি,
তবে এবার আর নয় লুটোপুটি।
ভয়ে ভয়ে গুটি পায়ে উঠে বসি বাসে
দীর্ঘ ভ্রমণ শেষে ঘরে ফিরি অবশেষে।
তবু মনে সুখ নেই;
জাপটে আছে মরণের ভয়
ওদিকে প্রিয়াকে ফেলে এসেছি ঢাকাই।

শুরু হলো দীর্ঘ কোয়ারেন্টাইন...
গৃহবন্দি জীবনে যদিও অভ্যস্ত আমি
এতোটা দীর্ঘ সময় ঘরে থাকিনি আগে...

প্রিয়তমার সাথে রোজ কথা হয় ফোনে
ক্ষণেক্ষণে হয় আলাপন অন্তর্জালে।
যখন একসাথে থাকি ঢাকাই
তখনো আলাদাই থাকি,
তখনো রুটিন মতো কথা হয় ফোনে
বারবার আলাপন হয় অন্তর্জালে--
তবুতো দেখা হয় প্রিয়
হাত রাখা যায় হাতে;
এখন এই দূর সঙ্গোপনে
শুধু মনে করা যায়,
মনে মনে কাঁছে আসা যায়-
মনে মনে ভালবেসে দূরে থাকা চায়!

এভাবে কি দিন কাটে?
তবু এভাবেই থাকতে হয়,
দিনগুলো তবু কেটে যায়।
এইতো আশা! আমার একমাত্র আশা!
এইসব দিনগুলো কেটে যাবে
হয়ে যাবে ক্ষয়,
আগুনের দিন শেষ হলে ফিরে পাব
দীর্ঘ প্রণয়।

-০৩.০৪.২০২০, চুকনগর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।