ক্ষমা চাই প্রভু
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ২৫-০৪-২০২৪

.
আর কত দেখবে তুমি
ওই আরশে থেকে বসে?
মুক্তি করো এই বান্দাকে
প্রভু, একটু ভালোবেসে।

জানি তুমি দয়ালু মহান,
ক্ষমা করা তোমার স্বভাব,
আমরা নাফরমান, পাপী–
জীবনভর করেছি পাপ।

আজ সকলে ক্ষমা চাই প্রভু
রক্ষা করো, ক্ষমিও দয়া করে;
চেয়ে দেখো সব বান্দা তোমার
রোগ-বালাইয়ে কেমন মরে?

মসজিদ, মন্দির, প্যাগোডা
গির্জা– চেয়ে দেখো প্রভু;
দুনিয়াজুড়ে যত প্রার্থনা ঘর–
জনশূন্যতায় করছে ধূ-ধূ।

তবুও যে যেখানে, রয়েছে যেভাবে,
যে কোনো ধর্মেরই; মানুষ সকল–
তোমাকেই ডাকছে, একাগ্র চিত্তে
কাটিয়ে উঠতে এই অশুভ ধকল।

ভেঙে পড়েছি আজ দেহ-মনে,
চোখে দেখি শুধুই অন্ধকার;
প্রভু, ক্ষমা না পেলে মৃত্যুর আগে
হতে থাকবো শুধুই অঙ্গার।।
--------------------
০৩/০৪/২০২০
-এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৩-০৪-২০২০ ১৭:৪৫ মিঃ

যে যার ধর্মমতে, ঈশ্বরকে ডাকুন।