নারী মানে!
- মোঃ নাসির উদ্দীন - সেকাল ২১-০৫-২০২৪

নারী মানে!
জন্মানোর পর পরই,
কালো না ফর্সা যাচাই করা!
নারী মানে!
কারো মুখে হাজার কষ্টের,
ছাপ আঁকা দৃশ্য দেখা!

নারী মানে!
নিজের ঘর ছেড়ে,
অন্য ঘরকে আপন করে নেওয়া!
নারী মানে!
রেজাল্ট ভালো না করলে,
বিয়ের ভয় দেওয়া!

নারী মানে!
লেখাপড়ার বদলে,
রান্নাবান্না শেখাতে ব্যস্ত থাকা!
নারী মানে!
বয়স ২১ পার হলে গোটা গ্রাম,
তাকে নিয়ে মাথা ব্যথা!

নারী মানে! যার “মন” এর দাম নেই!

নারী মানে!
শত কষ্ট বুকে চেপে,
মিষ্টি হাঁসি দিয়ে বলা; ভালো আছি!
নারী মানে!
নিজের কষ্ট পেয়ে স্বামী,
শ্বশুর, শাশুড়ি বাড়ির সবাইকে রাখা খুশি!

নারী মানে!
বাবা মায়ের মুখের হাঁসি ফোটাতে গিয়ে,
নিজের স্বপ্নগুলো বিসর্জন দেওয়া!
নারী মানে!
নিজের পৃথিবী ছেড়ে,
অচেনা পৃথিবীকে মানিয়ে নেওয়া!

নারী মানে!
নিজের সুখ বিসর্জন দিয়ে,
অন্যের সুখে নিজের সুখ খোঁজা!
নারী মানে!
কারো মা, কারো বোন,
কারো আবার বেঁচে থাকার একমাত্র সম্বল!



নারী মানে!
দিন শেষে মাথায় বুলিয়ে দেওয়া,
বিশ্বস্ততার প্রতীক!
নারী মানে!
অচেনা কাউকে নিয়ে মাঝপথ থেকে,
নতুন করে জীবন শুরু করা!

নারী মানে!
গৃহবন্দী থাকা,
প্রতিটি কাজের জবাবদিহি ঋণ!
নারী মানে!
হাজার কাজ করার পরও শোনা,
কি করো সারাদিন?

নারী মানে!
দুঃখগুলো ওই বালিশের সাক্ষীতেই,
শুরু থেকে শেষ হতে থাকা!
নারী মানে!
ভালো আছি নামক উপন্যাসের,
ভালো থাকা হাজারও চরিত্র!



নারী মানে!
যেখানে শুধুমাত্র একটা বাক্য স্থান পায়,
চিন্তা করো না সব ঠিক হয়ে যাবে!
লিঙ্গ বেদের ঘৃণা নিবে যাবে কবে?
ধর্ষকের চোখ থেকে মুছে যাবে কবে?
হিংস্রতার বেসে যাওয়া দহনের আলো!

পৃথিবী জানে না এর উত্তর আজও!

নারী!
তুমি বেজে ওঠো
নিঃশ্বাস নাও
অমল হাওয়া।
আকাশ, বাতাস, নদী ও অরণ্য
সকল গড়িমা-অহংকার তোমার।
তুমি বেজে ওঠো..


এপ্রিল ০৪, ২০২০ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।