নতুন দিনের কলরব শুনি
- এ কে সরকার শাওন - চেয়ার ও চোর ২৫-০৪-২০২৪

চারপাশে এখনো আলো জ্বলছে,
তবু গুটি কয়েক হায়েনা
পিশাচের নগ্ন নৃত্যে উঠি শিউরে!
ওরা আমার দেশকে নরকের দ্বারে
অবিরাম হাতছানিতে ডাকে আধাঁরে!

লুটেরা উমিচাঁদ রায় দুর্লভের
প্রেতাত্মারা মানুষের মুখোশ পরে;
মিটি মিটি হেসে জ্ঞানদান করে
ত্রাতা সেজে মহামানবের ভান ধরে!

সুপ্ত সুকণ্যা এখনো নিশ্চুপ!
আর বসে থেকো না চুপটি করে!
এক্ষুনি ডাকো মহাবীর ধূর্জটিকে
মুখোশ উন্মোচিত করুক টুটি চেপে ধরে!

চারিপাশে কোটি মানুষের
পায়ের আওয়াজ শুনি!
আপদ নয় আপদ নয়
ওরা স্বর্ণের চেয়ে মানী!

পাপিষ্ঠ উন্মত্ত লোভী শকুনের দল,
অনেক খেলেছিস ছিনিমিনি খেলা!
সমবেত বোবার মুখে ভাষা চলে এলে
পালাবার পথ পাবি না বলছি খোলামেলা!

কিলের চোটে কাঁপবে মেদিনী
দেখবি সহজ সরল জনতার জনরোষ!
নিমিষেই রাজকপালী ভিক্ষারী হবি
প্রাসাদের ইট উড়বে হয়ে হালকা তুষ!

ঐক্যবদ্ধ জনতার কলরব শুনি,
জাগবে নতুন দিনের দিনমণি!
শ্রমিকের হাত হবে ইস্পাত
ওরা যে মানব সম্পদের খনি!

০৪ এপ্রিল ২০২০
শাওনাজ, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।