পেটের জ্বালা বড় জ্বালা
- এস আই তানভী ২৩-০৪-২০২৪

.
মর-রে গরীব মর;
সদা বাঁচতে গিয়েই মর,
জন্ম থেকেই তোরা
মরতে জানিস ভালোই,
করোনা'য় কিসের ডর....!?

রাজপ্রাসাদে থাকে যারা
কোয়ারান্টাইনেই থাকুক তারা,
তোদের মতো পেটের দায়
ওদের কি আর আছে!?
ওরা বাঁচতে গিয়েই দিশাহারা।

ওরা বাঁচতে গিয়ে আইসোলেশনে;
শুধু বাঁচার চেষ্টা মনেপ্রাণে,
গরীব তোরা পেটের দায়ে
দল বেঁধে মাঠে ঘাটে-
তোদের সুখও মেলে মরনে।

তোদের চিন্তা সবার তরে;
ঘরে বাইরে অন্তরে,
মালিকেরাও বেঁচে থাকে
তোদের শ্রমের ঘামে ভেসে,
অসুখ যেনো ধরে না গরীবের ঘরে।

আরে পেটের দায় আছে বলে
তিনারা সব বাহুবলে,
খাটায় তোদের সবার আগে,
না মানলে তাদের হুকুম
যেতে হবে আস্তাবলে।

তাইতো গরীব ঘুরায় চাকা
কঠিন রঙে ভাগ্য লেখা,
ভয় করে তাই কি বা হবে?
পেটের জ্বালা বড় জ্বালা-
সবার আগে সেটাই দেখা।
-------------------
০৪/০৪/২০২০
-এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৫-০৪-২০২০ ২২:০৩ মিঃ

গতকালের পরিস্থিতি নিয়ে লিখা, হুট করে লক ডাউন চলাকালে গার্মেন্টস খুলে দেওয়া হয়-----