কাউকে বুঝাতে পারি না
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
কেউ যদি বলতে পারতো-
তুমি আছো ফুলের ঘ্রাণে মিশে,
বিশ্বাস করো, আমি সেই ঘ্রাণ ধরে ধরে
দিনরাত মেখে যেতাম অন্তরে।।

কেউ যদি বলতে পারতো-
তুমি আছো দূর দ্যাশে, দূরাকাশে
চাঁদের আঙ্গিনায় গড়েছো ঘর
সেই ঘরে আছো কম্বল জড়িয়ে বসে,
বিশ্বাস করো, আমি অসাধ্য সাধনে
ছুটে যেতাম নিমিষেই সেখানে-
শুধু একটি বার তোমার
মুখখানি দেখবো বলে।।

কেউ যদি বলতে পারতো-
প্রশান্তের ওপারে
তুমি বসে বসে বালুচরে
খেলছো চড়ুইভাতি,
সাঁতরিয়ে পার হতাম সে নদী
হাতদুটো ধরে বলতাম-
একবার ফিরে এসো ঘরে,
কোনদিনও আর ঝগড়া করবোনা
ওগো তোমার সাথে।

কেউ বলতে পারেনা তোমার ঠিকানা,
কাউকে বুঝাতেও পারিনা, তুমি ছাড়া
বড় শূন্য, কত নিঃস্ব আমার জীবন?

কোথাও খুঁজে পাই না তোমাকে,
মা তুমি এসো, খোকা কেঁদে যায়-
মা-মা-মা- আমি বড্ড এক শূন্য জীবন।।
---------------
২৪/০১/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৬-০৪-২০২০ ০৭:২৩ মিঃ

মা, তুমি ছাড়া শূন্য জীবন