সাবাহ্'র জন্য ভালোবাসা
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

.
জন্ম নেওয়া শিশুটাও
জেনে যায় সাথে সাথে;
কী ভীষণ! কী নির্মম! কী অস্থির সময়
পার করছে পৃথিবীর মানুষ!

এখন কোন কিছুই ভালো লাগে না,
স্বর্গের হুর এসে মাথার উপর
তাল পাতার পাখা দিয়ে বাতাস করলেও
কারো ভালো লাগবে না.....।

তারপরও মনের ক্যানভাসে
নিয়নের বাতির মতো জ্বলে উঠে স্মৃতি কথা;
মা'কে হারানোর ছয় বছর হয়ে গেলো!
একটি দিনের জন্যও ভুলতে পারি নি,
করোনা' একা করে রেখেছে ঠিকই-
স্মৃতি থেকে আলাদা করতে পারে নি।

তবে জীবিত কিংবা মৃত; প্রিয়
মানুষগুলোর জন্য কিছু কিছু কথা
প্রকাশ করার ইচ্ছে থাকলেও
বিবেকে প্রচন্ড রকম বাঁধে, বড় শক্ত দেয়াল।

প্রতিবেশি স্নেহের জংলী সাবাহ্-
সম্পর্কটা মামা-ভাগনে হলেও ভাই-ভাই।
উত্তাল পৃথিবীতে আজ তার জন্মদিন!
গতবছর এই দিনে ভেবে রেখেছিলাম
তাকে নিয়ে অনেক কথা প্রকাশ করবো
আজকের এই দিনে; হলো না----
আজ চারদিকে শুধু মানুষের লাশ!

এই সময়ের পৃথিবীকে নয়ন স্যার
তাঁর এক কবিতায় বললেন, 'নতুন পৃথিবী,
মানুষ খেয়ে নিচ্ছে।' –তাইতো দেখছি।
এই সময়ে 'ঘরে থেকো, ভালো থেকো,
নিরাপদ থেকো' এইসব কথা ছাড়া
শুভেচ্ছা জানানো আর কোনো ভাষা নেই।

'ঘরে থেকো, ভালো থেকো, নিরাপদ থেকো
তোমার জন্মদিনে এ-ই কামনা,
নিরন্তর এ-ই কামনা।
--------------------------
০৬/০৪/২০২০
- এস আই তানভী ✍
উৎসর্গঃ আমাদের এলাকার গর্ব, অহংকার, ভালোবাসা, অন্যরকম ব্যতিক্রমী এক ছেলে Firoz Al Sabah, যে নিজের নামের শেষে 'জংলী' শব্দটা ব্যবহার করে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Dojieb
০৬-০৪-২০২০ ২৩:২৬ মিঃ

সুন্দর লিখেছেন

Tanvi
০৬-০৪-২০২০ ১৯:২১ মিঃ

ভালো থেকো সাবাহ্