প্রিয় স্বদেশ কাঁদছে
- হাসান আল মাহদী ২৯-০৩-২০২৪

প্রিয় স্বদেশ কাঁদছে
অদৃশ্য শত্রুর আক্রমণ ক্রমশ
বেড়ে চলছে দিন দিন,
প্রতিরোধের নেই তেমন অস্ত্র,নেই জনবল
তাই অঝোর ধারায় কাঁদছে।

মানুষগুলো আজ দিশেহারা হয়ে
দিকবিদিক হয়ে ঘুরছে,
অজানা ভয়, জানিনা কবে কি হয়
চারিদিকে মৃত্যুর মিছিল বাড়ছে
তাই প্রিয় স্বদেশ কাঁদছে।

মানুষের মাঝে নেই মানবতা
ঐক্যের স্লোগানে হচ্ছে না একতা,
মানুষ কমছে ঢের, তবে পশু বাড়ছে
তস্ত্র নেতা ত্রানের চাল,ডাল,নিরবে গিলছে
তাই প্রিয় স্বদেশ কাঁদছে।

সোনার বাংলা অঝোরে কাদছে,
পথে-ঘাটে নিঃস্ব মানুষ চিকিৎসাহীন মরছে
জাতির বিবেকগুলো মাতাল হয়েছে
জাতির এই দূর্দিনে তারা লুকিয়েছে,
তাই প্রিয় স্বদেশ কাঁদছে।

আজ স্বদেশের বায়ুজল,মাটি দূষিত হচ্ছে
আড়ালে হায়েনা উচ্চস্বরে হাসছে,
দেখেও না দেখার ছলে শাসকপতি
জাতিকে ভাগ্যের দোহাই দিচ্ছে,
তাই ডুকরে প্রিয় স্বদেশ কাঁদছে।

অভাগা দেশের অভাগা জাতি
শুধু হায় হুতাশ করছে,
বিধি নিষেধের তোয়াক্কা করছে না কেউ
জীবন সংগ্রামের পথে হারতে বসেছে
তাই প্রিয় বাংলাদেশ কাঁদছে।

কোন পথে এগুচ্ছে দেশে
কী হবে শেষ পরিণতি কেউ ভাবছেনা,
দেশ প্রেম কোথায় গেলো এই জাতির?
ক্রান্তিলগ্নে এসেও হুশ নাই ফিরছে,
তাই প্রিয় স্বদেশ কাঁদছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৭-০৪-২০২০ ১২:৪৮ মিঃ

অনন্য  লেখা। শুভেচ্ছা । দোয়া করবেন।