আততায়ী
- সোহরাব হোসেন - নবনীতা ২৬-০৪-২০২৪

একে একে সব ক'টা আলো নিভে গেল,
ধেয়ে আসে চারপাশে অদৃশ্য অন্ধকার থাবা—
তুমি আমি অস্পৃশ্য—সময়ের নাগপাশে হয়ে আছি বন্দি।
ব্যস্ততার মাঝ থেকে চেয়ে চেয়েও পাইনি এতোকাল
জীবনের স্রোত থেকে আচানক পেয়ে গেছি ছুটি—
আমার কোথাও যাওয়ার নেই।

চাল আছে চুলো আছে ভালোবাসাও আছে—
তবু এই বিষাদ!
আশঙ্কায় জড়সর, জীবনের লেনদেন গুছিয়ে নিয়ে
হতাশায় ডুবে থেকে নিয়তির অপেক্ষায় সারাক্ষণ
অস্থির দোলাচলে ভেঙে যাই উইপোকার বাসা।
জানলার ফাঁক গলে জনশূন্য বাহির দেখি,
জনহীন কোলাহলে—পৃথিবীর অচেনা পথেঘাটে
আমার কোথাও যাওয়ার নেই।

কী যে এক অচেনা রাত নেমে এলো!
লোকচক্ষুর অন্তরালে ওত পেতে বসে
সর্বগ্রাসী আততায়ী করে দিলো তোমায় আমায়—
বিচ্ছিন্ন দ্বীপবাসী,
শঙ্কুল এই রাত ফুরায় না যেন আর!
নিচ্ছিদ্র পাহারায় নিরুপায় বসে থাকা ভোরের অপেক্ষায়—
আমার কোথাও যাওয়ার নেই।

০৫ এপ্রিল, ২০২০ খ্রিঃ
পতেঙ্গা, চট্টগ্রাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।