তফাৎ
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

.
পরনে যাদের ছেড়া শার্ট-প্যান্ট,
ঘামে ভেজা ক্লান্ত দেহে যাদের পরিশ্রমী
ধূলো কণার অবস্থান, যাদের চোখে
জ্বল জ্বল করে দারিদ্র্যের নির্মম ছাপ,
দু'টি শুকনো রুটি অথবা একমুঠো
মোটা দানা জোগাড় করতে যাদের গতর
অত্যাধুনিক রোবটের মতো ব্যস্ত থাকে-
কোন এক সময় তারাও স্বপ্ন দেখে,
বাঁচার মতো বাঁচতে চায়, প্রাণ খুলে হাসতে চায়
তারাও ভালোবাসতে চায় এবং
কোন একজনকে ভালোবাসে নিঃস্বার্থ ভাবে।।

তাদের মনের চাওয়া পাওয়ার কথাগুলি শুনে
হয়তো তোমাদের হাসি পাবে- যে হাসিতে
মেশানো থাকবে ব্যাঙ্গতার ঝংকার।

তবে, ভুলে যেওনা_ তোমাদের মতো
তাদেরও আছে হাত-পা, চোখ-কান-মন।
শুধু অমিলের বিষয় এটুকু যে, তাদের নেই
তোমাদের মতো ধন আর বিলাসী মন-জীবন।।
---------------------
১৩/০৩/০৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১০-০৪-২০২০ ১৩:৫৮ মিঃ

মানুষে মানুষে কত যে অমিল