শাপমোচনের প্রার্থনা
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
শাড়ি খানা তার শত ভাগ জুটেছে খোকার পাছায়,
কনকনে শীত, রাত সবে শুরু, বলো- কী হবে উপায়,
অবুঝ শিশু বারবার হিসু, ভিজে গেছে কাঁথা, চাদর,
মাঝ রাতে মা, খোকা কে তোলে নিলো বুকের উপর।
.
বিছানায় অসুস্থ স্বামী, কোলে তিন বছরের কান্দুরা সোনা
বেচারী, কাজলী, কপালভাঙ্গি, করবে কী- নাই তার জানা।
কিছুতো করতেই হবে, ক্ষেত-খামাড়ে, অন্যের ঘরে
হোক শত কষ্ট আর লাজ শরম সব থাক না পরে।
.
খোকা বাবু আজ অনেক বড়, স্কুল শুরু করেছে
বই-খাতা-কলম, স্কুল ড্রেস- বায়নাও বেড়েছে।
খেটে খুটে, মুখ ফোটে চেয়ে- লজ্জার সাদা মাথা খেয়ে
বেচারী! করছে জোগাড়, সবার আগে নিজেকে পুড়িয়ে।
.
স্বামী আজ পরপারে, চাকুরির তরে খোকাও দেশান্তরি,
একলা ঘরে আছে পরে বছর ধরে ওই জনম বেচারী।
বৌ-বাচ্চা আর চাকরীটা নিয়ে খোকা আজ ব্যস্ত হরদম,
হায়! জনম বেচারীর শত কষ্ট ভুলে গেছে শালা, একদম।
.
এমন হাজার অভাগিনী- আমি দেখেছি অজুত লক্ষ বার
যারা সন্তানের তরে এই পৃথিবী শতবার করেছে তোলপাড়,
আজ কাঁদতে কাঁদতে হাড্ডিসার, বুক ভাসে লোনা জলে,
ওই অভিশপ্তরা তাদের ভুলে এই পৃথিবীর বুকেই চলে।
.
বিচার দিনের মালিক, "শোনো, তোমায় বলছি বার বার,
এই কালসাপদের দুনিয়ায় থাকার নাই যে অধিকার,
ধ্বংস করে দাও না, অচিরে করো বিচারের আয়োজন,
হাজার মায়ের করুণ রোদনে বেসামাল পৃথিবীর ওজন,
দেখাও তোমার শান, সব পাপীদের কর নিধন,
বাজুক মানবতার বন্দনা, পৃথিবী কে করো শাপমোচন।"
-------------------
০১/০৪/১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১০-০৪-২০২০ ১৪:০২ মিঃ

মায়ের মতো কেউ নয়