সাধের ফাগুন হারায়
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ১৯-০৪-২০২৪

ভর দুপুরে তপ্ত দাওয়ায়
ঠাঁয় বসে আছি বেঁকে!
মাথার উপরে হালকা নীল,
ধূসর মেঘমালার ঝাকে!


ভীষণ বাজে রংয়ে ছেয়েছে
ঢাকায় শাওনাজের আকাশ!
বড্ড বিরস পানসে ঠেকছে
প্রকৃতি রুক্ষ মৌন-উদাস!


সামনে খোলা জানালা,
তার অনতি দূরে সবুজ ঘাস;
শীল কড়ই, শিমুল, বড়ই,
কলাগাছ কটি তার পাশ!


এই অসময়েই শিমূল
ফুলগুলি ঝরে গিয়ে
রুগ্ন বেল মানুষের মত!
বরইগুলি ডালটাকে ঝুলিয়ে
মিট মিট করে দাত কেলিয়ে
তাকিয়ে আছে অবিরত!


কলাগাছের কচি পাতাগুলি
তাল পাতার হাত পাখার মত!
একটু একটু এদিক ওদিক দুলছে
যেন এখনি থেমে হয়ে যাবে মৃত!


বিদগ্ধকারী সূর্য তাপ ছড়িয়ে
অবিরাম হাসছে সে মিটিমিটি!
সর্পিলাকার পথ জনমানবহীন,
রসভূমি নিরস তামাটে মাটি!


চারিদিকে শুনশান নিরবতা,
পাখ পাখালীর কিচিরমিচির
সুরের আবেশ কানে লাগছে,
উদাস মনটা তবুও অস্তির!


জামের মুকুল, গুটি আম,
কাঁঠালের মুচি, সন্ধা মালতী,
চিরল চিরল হলুদ করবী পাতা
শোকে স্তদ্ধ যেন ক্লান্ত জরতী!


আনন্দের কোন রেশ
স্থায়ী হতে পারছে না মনে!
বিদগ্ধকারী করোনার প্রকোপে
দম আটকে যায় প্রতি ক্ষণে!


ধরায় সাধের ফাগুন হারায়
অবরোধে গুমরে মরছি সবাই!
করোনা ধাওয়ায় আজ কে কোথায়
জীবন থেকে পালিয়ে বেড়াই!

শাওনাজ, ঢাকা!
১০.০৪.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।