মাওলা এবার দয়া করো
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ২৫-০৪-২০২৪

.
মাঝ রাতকেও মনে হতো সাঁঝের প্রথম বেলা,
ভুলে থাকতাম সব সময়–ঘরে ফেরার পালা।

জানালা দিয়ে সুয্যি মামা আসতো কি ঘরে?
এই কথাটা জানার ইচ্ছে হয় নি ভুল করে!
রাতের বেলা ঘরে থেকেও চাঁদটা দেখা যায়!
সেসব কথা ছিলো না তো মনের ভাবনায়।
খালি গায়ে ঘরে থেকে শীতল হাওয়া মেখে,
কোনোদিনও ঘুমাই নি স্বপ্ন মাখা চোখে।

এখন আমি বন্দী ঘরে দিনকেও ভাবি রাত!
'করোনা' নামের নতুন বিষ করেছে কাবু কাত।
আমার মতো হাজার জন আজ বন্দি ঘরে ঘরে,
কেউবা তাদের দমে দমে পেটের জ্বালায় মরে।

মাওলা এবার দয়া করো; দেখো পেটের ভাজ,
কোথায় তারা খাবার পাবে না করলে কাজ?
তোমার বান্দা অধিকাংশ সহায়- সম্বলহীন,
কেউ পারে না চলতে তোমার করুণা বিহীন।

ঘরের মাঝে বন্দী থেকে রোজ হচ্ছি কঙ্কালসার,
দিনের আলোতেও দৃষ্টিতে এখন শুধু অন্ধকার।
----------------------
১০/০৪/২০২০
- এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১০-০৪-২০২০ ১৭:৪৪ মিঃ

জীবন ও মরনের মালিকের কাছে দয়া চাই