স্বাধীনতা মানে
- হাসান আল মাহদী ২৩-০৪-২০২৪

আমার কাছে স্বাধীনতা
সীমান্তের কাটা তারে ঝুলন্ত ফেলানীর লাশ,
অরাজকতা ভরে গেছে চারিপাশ,
নিরীহ জনগণের নির্বাক চেয়ে থাকা
বুকে হাত চেপে ধরে এক দীর্ঘশ্বাস।

৪৮ বছর পেরিয়ে গেলেও
পাইনি এখনো পরিপূর্ণ স্বাধীনতার স্বাদ
শোষিত জনগণ শাসক শ্রেণির কাছে
জীবনের নিরাপত্তা নেই কোথাও
বিচারহীনতায় চলছে রাস্ট্র সমাজ।

প্রতিদিন খবরের পাতা উল্টালে দেখি
হায়েনার বেশে, হিংস্র ধর্ষকদের ছবি
ছোট বড় কিংবা চার সন্তানের জননী
পাইনা রেহাই তাদের ছোবল থেকে
নিরব কান্নায় ভারী হয় বাংলার আকাশ।।

আমার কাছে স্বাধীনতা
অস্ত্র হাতে রাজপথে রক্তের বন্যায়
ভাসিয়ে দেয়া মানবতা,
ক্যাম্পাস দখলের কালো রাজনীতিতে
নিভে যাচ্ছে জাতির উদ্ভাস।।

আজ স্বাধীনতার কথা বলে
পরক্ষণেই মুখে লাগাম টানি
মিথ্যে স্বাধীনতা প্রবহমান সে তো সবাই জানি
হয়তো একদিন ফিরে আসবে সুদিন
সেদিন দেখবো স্বাধীনতার নীল আকাশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।