কাঙ্গলের বচন
- এ কে সরকার শাওন - চেয়ার ও চোর ২৫-০৪-২০২৪

হেলায় খেয়ালীপনায়
যবে সম্বিৎ ফিরে পাই!
মোক্ষম সময় হারিয়ে,
লগ্নটার পিছু পিছু ধাই;
মোহনায় মেলে না ঠাঁই!

সময়ের এক ফোড়ে
যা যথাযথ সিদ্ধি হয়!
অসময়ে শত ফোড়েও
শুধু সময়ের অপচয়!

নিরোর বাশীঁ না বাজালে
বাঁচতো সমাজ সংসার!
চারিপাশে সুখ শান্তি উবে
বইতো না হাহাকার!

গণ্ডারের চামড়া অতি পুরু
বুদ্ধি অতি সরু!
শত বাক্য বানে তথৈবচ
না মানে কাউকে গুরু!

কাঙ্গালেরা কোকিলের মত
নিরন্তর পূর্বাভাষে রত;
তা নিয়ে অবোধেরা,
মজে রসিকতায় কত!

ঘাড়ে ঘরে বালাই এলে
হাবুডুবুতে টনক নড়ে!
দৌড় ঝাপ বিফল কলরব
বালাই রাজত্ব করে!

যদি হও ধীমান,
আমলে নাও কাঙ্গলের বচন!
দুঃসময়ে ব্যবসা-চোর-চামচা
অতিশয় ক্ষতির কারন!

শাওনাজ, ঢাকা!
১১.০৪.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১২-০৪-২০২০ ১৫:৩৫ মিঃ

মনোমুগ্ধকর লিখনশৈলি ।