বেঁচে আছি জোর করে
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
অবাক হতে থাকি প্রতিটি মুহূর্ত
হতাশায় ডুবে যাই দ্রুত গতিতে,
দৃষ্টিতে ধেয়ে আসে শুধু অন্ধকার,
আশার ঘরে আগুন জ্বলে, স্বপ্ন যত–
বেপরোয়া ইদুরে কাটছে মহানন্দে।

দুর্দিনেও দেখি মানবতার খুঁটিতে
বেঁচে আছে হাজার বছরের ঘুনপোকা,
নর্দমার দরিয়ায় পড়ে থাকে বিবেক,
লুটেরা হয় আরো বেশি শক্তিশালী–
চুরি হয় গরীবের রেশন, ঔষধ, চিকিৎসা।

নিজেকে বাঁচিয়ে রাখতে—
ছুঁয়ে দেখি না আপনজনের লাশ,
আদর-স্নেহ, মায়া-মমতা, ভালোবাসার সব
খুনসুটি জলাঞ্জলি দিয়ে বেঁচে থাকি একা।
'আমি মানুষ!' ভাবতে লজ্জা হয়;
বেঁচে আছি জোর করে—
মৃত্যু চাওয়ার সাহস নেই বলে।
-------------------
১২/০৪/২০২০
–এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tanvi
১৩-০৪-২০২০ ১৭:৩০ মিঃ

শুদ্ধস্বর ডটকম অনলাইন পত্রিকায় প্রকাশিত

Tanvi
১৩-০৪-২০২০ ১০:০৭ মিঃ

এ বাঁচার কোন মানে নেই