সাবেক আমার কলেজ জীবন
- দজিয়েব ২৭-০৪-২০২৪

তোমরা নাহয় উতরে যাবে পরীক্ষায়,
ফেল করব আমি;
রোজ বিকেলে মাথায় রেখে হাত তাই
চিন্তা করতে বসি।
ফিজিক্সটা পড়ব নাকি
পড়ব বায়োলজি,
ম্যাথে আমার দুর্বলতা একটুখানি বেশি,
কেমিস্ট্রিটা সহজই লাগে
পারি মোটামুটি,
ইংরেজিটা পারব ভালোই
বাংলায় আমি কাঁচা,
সমাজ আর পড়তে হয়না
এটাই বড় বাঁচা।

সন্ধ্যাবেলায় আজান দিলে
বই পড়তে বসি,
দুয়েক পাতা পড়ার পরে
ঘুমে ঢুলি মরি;
আটটা নাগাদ খাওয়ার পরে
ঘুমটা যায় কেটে,
ঘন্টাদুয়েক তার পরে তো
মুঠোফোনেই কাটে।
একটুখানি হেঁটে এসে
পড়তে বসব ভাবি,
ঘন্টাখানেক আড্ডা মেরে
তবেই ঘরে ফিরি।
তারপর যেই ঘুম আসে
অমনি বিছানায়।

সকাল হতেই কলেজ যেতে
রোজ লেগে যায় তাড়া,
দুপুর বেলা ফিরেই ঘরে
পেট পুরে ভাত খাওয়া;
রোজ দুপুরে কোচিং থাকে-
প্রায়ই দি ফাঁকি,
তার বদলে ওই সময়ে
ভাত ঘুমেতে মজি।
বিকেল বেলা উঠে আবার
চিন্তা করা সারা,
সন্ধ্যা নাগাদ পড়তে বসে
না পড়ে ঘুম যাওয়া।

এইতো আমার কলেজ জীবন
বেশ যাচ্ছে কেটে;
নতুন নতুন মানুষদের সব
বন্ধু বানাই নেটে।

-১৩.০৪.২০২০
(ওইসব দিনগুলোকে মনে পড়ে খুব।)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Shariar
১৫-০৪-২০২০ ০৯:৪৭ মিঃ

অসাধারণ

Tamal_Ghosh13
১৫-০৪-২০২০ ০৯:৩৮ মিঃ

চমৎকার লেখনি