যে নারী হয়েও ছুটে চলে
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

.
দুর্বার গতিতে ছুটে চলা ক্লান্ত হীন,
টগবগিয়ে শ্বেত অশ্বের মতো শান্ত হীন,
দুঃখ-কষ্ট ভুলে ছুটে চলা রাতদিন–
সে এক নারী, পুরুষ চোখে 'অবলা' ধন?

এগিয়ে যায় হিমালয় পাড়ি দিয়ে নিমিষে,
জীবনের গতি বাড়াতে ভালোবাসে,
প্রশান্তের স্রোত, গভীরতা পারে না থামাতে;
নায়াগ্রার গর্জন করে মন্থর; ভয়হীন অমানিশাতে,
চাতকের মতো চঞ্চল থাকে মন–
সে এক নারী, পুরুষ চোখে 'অবলা' ধন?

নিজের ভিতর-বাহির আর নিজেকে জানতে,
পৃথিবীর সমপযোগী হিসেবে নিজেকে গড়তে,
অদম্য লড়াইয়ে মানসিকতা রাখে জাগ্রত,
উৎসাহ উদ্দীপনায় মুছে ফেলে সব ক্ষত,
পৃথিবী কভু দেখে নি যার ভেজা নয়ন–
সে এক নারী, পুরুষ চোখে 'অবলা' ধন?

পৃথিবীতে পুরুষেরা কেনো সব করে যাবে একা-
শাসন-শোষণ, যুদ্ধ-বিগ্রহ, সেবা– স্বপ্ন দেখা?
নারীরা কেনো অনুপ্রেরণা দাত্রী হয়ে থাকবে অপ্রকাশ্যে?
কেনো শুধু পুরুষের নাম ইতিহাসের পাতায় হাসে?
বিজয়ের সব গল্প কেনো পুরুষের দখলে?
নারীরা কেনো বন্দী ঘরে-বাইরে পুরুষের কবলে?
সব প্রশ্নের সমাধান কিংবা কড়া জবাব দিতে–
যে নারী হয়েও ছুটে চলে দুর্বার অক্লান্ত গতিতে,
আস্থার সাথে নিজের ভালো নিজে খুঁজে নেয়–
পুরুষ চোখে 'অবলা' ধন– সে-কি কভু হয়!?

সে যে ছিন্নমূল শত নারীর বেঁচে থাকার জ্বলন্ত অনুপ্রেরণা,
পুরুষের দ্বারে প্রকাশ করে নারী জাতির গভীর ব্যঞ্জনা।
দেখিয়ে দিতে চায়; শিষ্টাচারে আবদ্ধ নারীরাও পারে–
স্বপ্নময় জীবন-পৃথিবী সাজাতে ঘরে বাইরে কাজ করে।
--------------------
১২/০৪/২০২০
- এস আই তানভী ✍
#উৎসর্গঃ কাজী জাকিয়া (Kazi Zakia), যার ডাক নাম '#তমা'।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৪-০৪-২০২০ ০৬:২৩ মিঃ

বেশ কিছুদিন ধরে 'তমা'কে নিয়ে একটা কবিতা লিখার চেষ্টা করছিলাম। কিন্তু সময় মিলাতে পারছি না। অন্য সব মেয়ের থেকে তার নিজেকে আলাদাভাবে উপস্থাপন করার চেষ্টাটা আমাকে আকর্ষিত করে। 'করোনা' পরিস্থিতির জন্য তাকে নিয়ে লিখার কথা ভুলেই গেছিলাম। কিন্তু কয়েকদিন আগে যখন জানতে পারলাম সে 'করোনা' রোগীদের সেবায় নিজেকে স্বেচ্ছায় প্রস্তুত করছে এবং সরকারের ডাক পেলে যেকোনো মুহূর্তে চলে যাবে; তখন আর না লিখে পারলাম না।

নারীদের জন্য সে হোক অনন্য অনুপ্রেরণা এই কামনা রইলো তার জন্য।