ব্যর্থতা ভর করে, সামনে বিজয়
- দজিয়েব ২৮-০৩-২০২৪

যেখানেই হাত রাখি, ব্যর্থতা
ভর করে বুকের ভিতর;
ভয় হয়, আমি হারাব কি সব?

মাঝেমাঝে নিজের সাথে কথা বলি
নিজেকে সাহস জোগাই;
কাছে ডেকে বলি, "হে অপ্রিয়জন,
তোমাকে ভালবাসিনা মোটেও,
তবু তুমি হেরে যাও এটা আমি চাইনে
জেতার নেশা আমার কখনোই নেই।
তবু তুমি বলো, কোনটা ভালো-
ঘরে বসে বসে মরে যাবে একদিন,
সবকিছু এমনিতেই হয়ে যাবে ক্ষয়;
নাকি কাস্তে তুলে হাতে বাইরে যাবে,
করবে ভূমি জয়?"

আমার হৃদয় আমার কথা বোঝে কিনা
আমি বলতে পারিনে, তবে সে সামনে আগায়।
তারপর ফের সেই ব্যর্থতা, ফের বুকে ভয়।
এভাবে অনেককাল তো কেটে গেলো; এখন
বয়স বেড়েছে এতোই যে নিজের নাড়ীর
স্পন্দনকেও অচেনা লাগে, ভয় হয় নিজেকেই।

যেখানেই হাত রাখি, ব্যর্থতা
ভর করে বুকের ভিতর; আমি তবু থামিনা।
গুটি গুটি পায়ে হেঁটে যাই ধীরে;
এইতো আর ক্রোশ দুয়েক
সামনে বিজয়।

-১৫.০৪.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।