আমি পাগল, আমি উন্মাদ
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
জানি, এ আমার অবান্তর ভাবনা, তবুও ভাবি- বেশ্যালিপনা
অজুহাতে দেশে দেশে পড়ছে যত বোমা, যদি সেগুলো
অভিকর্ষ সূত্র ব্যর্থ করে দিয়ে ভেসে ভেসে নিষ্ক্রিয় হয়ে যেতো,
যদি প্রভাবশালী শাসকেরা বোবা হয়ে যেতো চিরতরে; তবে
পৃথিবীটা আরো অনেক দিন বাঁচতো-------।

সীমানার কাটাতারের বেড়া যদি মাকড়াসার জালের মতো
সরিয়ে দেয়া যেতো; কি এমন ক্ষতি হতো? শুধু চেহারায় পার্থক্য
থাক, রক্তে তো নেই কোন ব্যবধান? শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ যা খুশি
বলো- রক্ত তো এক; হোক না শত ধর্ম, শত প্রথা আর নিয়মাবলী
কোন ধর্ম মানবিক গুণাবলী কে হত্যা করতে বলেছে কি?

আমি মানুষ! তাহলে কেন যুদ্ধ করছি? আমি যুদ্ধহীন
বাঁচতে চাই, কাটাতারের বেড়া চাই না, বর্ণ বিভেদ মানতে পারি না,
ধর্মের জন্য আর কোন যুদ্ধ, আট বছরের আসিফার ধর্ষণ
কোন দিনও মানবো না, আমি অবাধ বিচরণের স্বপ্ন দেখি, দেখবো
আমি পাগল, আমি উন্মাদ সবুজ পৃথিবীর জন্য।
----------------------------------
১৬/০৪/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৬-০৪-২০২০ ১৭:১৭ মিঃ

আমি পাগল, আমি উন্মাদ সবুজ পৃথিবীর জন্য।