মৃত্যুর অপেক্ষায় অপেক্ষমাণ
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
এখনো আমাকে মৃত্যু দাও না! আমি তাজ্জব হয়ে যাই,
বৈশাখী ঝড়ের বেগে চড়কিতে বেঁধে ঘুড়াও,
তাতেও যদি রক্তবমি করতে করতে মৃত্যু না হয়
শুল'এ বসাও, চোখ উপড়ে ফেলো,
ধর থেকে মাথাটা কেটে ফুটবল খেলো।

ওই আকাশে ভেসে বোমা ফেলছি আমি
আমারই ছোট বড় সন্তানরা মরে,
আবার সবুজ ঘাসের উপর কিংবা সুসজ্জিত
কোন ঘরে দিনে বা অন্ধকারে ধর্ষিতারা আমারই
আদরের সন্তান, মানতের সন্তান, বুকের মানিক
ধর্ষকের পিতাও আমি! লজ্জা তো আমারই একক।

লজ্জার দায় হতে পালাতে পালাতে কত দিন
মাসের পর মাস, সাদাকালো বছরের পর বছর
লাল নীল যুগের পর যুগ; শতাব্দী এমনকি
অগণিত আলোকবর্ষ পার হয়ে এসে দেখি
আমি ক্লান্ত, অনেক অনেক ক্লান্ত।

আমার এ ক্লান্তি জীবনের ভার বহনে নয়
শুধু মাত্র লজ্জার দায় এড়িয়ে বেঁচে থাকতে।
কিন্তু এভাবে যে জীবনের কোন সার্থকতা নেই
অথচ; আজ মৃত্যুও আসেনা ঐকিক নিয়মে।
--------------------
১৭/০৪/১৮ইং

উৎসর্গঃ ওপার বাংলার নারীবাদী লেখিকা Vibha Gupta।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৭-০৪-২০২০ ০৯:৪২ মিঃ

দীর্ঘশ্বাস আর কত