মানুষ শ্রেষ্ঠ জীব!
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ২৫-০৪-২০২৪

.
ঈশ্বরের কাছে যত যেতে চাইবে
দৃষ্টির সামনে ঝুলিয়ে রাখবে অদৃশ্য পর্দা
এবং কাঁটা বিছিয়ে রাখবে পথে পথে
রগে রগে মিশে থাকা শয়তান,
শয়তানের কাজই হলো-
মানুষকে ঈশ্বর থেকে দূরে রাখা আর
ঈশ্বরের পছন্দ নয় এমন কাজে দিবারাত্রি
নিরলস সহযোগিতা করা।

এক ঈশ্বরকে মানুষ যেমন ভুল করে
ডাকছে বহু নামে;
ভিন্ন ভিন্ন ধর্ম উপসনালয়ও তৈরি করেছে,
ধর্মীয় রীতিনীতি নিয়মকানুন যত,
ছোট বড় অগণিত ধর্মগ্রন্থ,
এক পৃথিবীতে সব আলাদা আলাদা;
শয়তানও তাই মানুষের ভুলের সুযোগ নিয়ে
প্রত্যেক ধর্মে বিদ্যমান ভিন্ন ভিন্ন নামে।

মানুষ আজ বড্ড বিভ্রান্ত নিজের ভুলে আর
শয়তানের নিরলস সহযোগিতার ছায়াতলে;
তবুও মানুষ শ্রেষ্ঠ জীব!
কি করে বলব– যারা ঈশ্বর বা এক স্রষ্টাকে
কেটে কেটে করেছে শত ভাগ?

সব ধর্মগ্রন্থ পড়ে এবং বুঝে
সর্বশ্রেষ্ঠ ধর্মগ্রন্থে নিজেদের নিবিষ্ট করে
মানুষ যেদিন এক ঈশ্বরের দিকে ফিরবে,
ঈশ্বরকে এক নামে ডাকবে,
এক শয়তান থেকে দূরে থাকবে,
এক রীতিনীতির ছায়াতলে জীবন গড়াবে– সেদিনই মানুষ হবে শ্রেষ্ঠ।
--------------------------
০৭/০২/২০২০
-এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৭-০৪-২০২০ ১০:১১ মিঃ

মানুষ নিজেই জানে না 'সে কি'?