কয়লার রঙে রঙিন হয়ে
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
আজ পৃথিবীর চোখ ছলছল
ঝরছে অবিরত নোনা জল,
তবুও যারা দেখতে পাওনা এ কান্না–
তাদের জন্য এই কবিতার দ্যোতনা।

পৃথিবী একদিন শান্ত হবে,
হারানো সুখ ফিরে পাবে,
ঝরে পড়া স্বপ্ন আবার জেগে উঠবে–
হাসবে এই পৃথিবী আবার হাসবে।
সেদিন আজকের এই ব্যথিত পৃথিবীর ইতিহাসে
কয়লার রঙে রঙিন হয়ে বেড়াবে ভেসে–
আজ যারা অসহায়ের মাল নিচ্ছো লুফে
একাকী বেঁচে থাকার নিকৃষ্ট স্বপ্ন দেখে।

সেদিন হয়তো তোমরা থাকবে না–
কীর্তিকলাপ গুলো কিছুই হারাবে না,
ইতিহাস পড়ে, জেনে তোমাদেরই প্রজন্ম;
সমাধিতে থুতু ছিটাবে আজন্ম।

কেমন মানুষ হে তোমরা!
আর কত মোটা বানাবে পেটের চামড়া?
লুটেপুটে কত খেলে!
সামান্য ত্রাণের কিছু চাল আর ডালে
সামলাতে পারো না লোভ?
চুরি করে কোন মানবতায় করো ভোগ?
বাজারে কৃত্রিম শূন্যাতা সৃষ্টি করে
পণ্য মজুদ রাখো খাটের তলে, আপন ঘরে-
আজ ভাত চেয়ে মানুষ পথে নেমে কাঁদছে,
মায়ের বুকের দুধ শুকিয়ে গেছে,
ঘরে বসে জন্মের দোষ দেয় কর্মহীন পিতা
এলোমেলো হয়ে গেছে পৃথিবীময় সুখের খাতা,
অথচ; এই দুর্দিনে মানবতাকে চিবিয়ে খেয়ে
বেঁচে আছো স্ব-গর্বে; কোন সুরাতে নেয়ে?

ইতিহাস একদিন খুঁজে বের করবে দ্রুত পায়ে,
নতুন পৃথিবীর সামনে জুতোর মালা পড়িয়ে–
পরিচয় করিয়ে দিবে তোমাদের ঘৃণার সাথে;
ফুটবে আবার রঙিন হাসি পৃথিবীর চোখে।
-------------------
১৬/০৪/২০২০
-এস আই তানভী

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৮-০৪-২০২০ ১৭:২৯ মিঃ

করোনা আমাদের শুধু প্রাণই কেড়ে নিচ্ছে না, অনেক কিছু উদাহরণ জন্ম দিয়েও যাচ্ছে।