কেটে যাবে-ই এই সঙ্কট
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
এখন সঙ্কট কাল, বড় অসময়
কাঁদছে মানুষ; কাঁদছে পৃথিবীর হৃদয়,
দশ দিকেই 'করোনা' ভাইরাস
করে যাচ্ছে দাপুটে ত্রাশ,
নাভিশ্বাসে পৌঁছেছে পৃথিবীর অবস্থা
কারো উপরে নেই কারো আস্থা।

তবুও ঘরের কোণে ঝুপড়ি পাতায়
সাজিয়ে সংসার জীবন খাতায়,
প্রণয়ের নিত্য খেলায় টুনটুনি দুটি
দিয়েছে ছানা; আনন্দে লুটোপুটি,
পৃথিবীর খবর তারা জানে না—
জানার কথা'ও না,
ওদের সেই সুখী জীবন-যাপন দেখে;
আপন মনেও বারবার ইচ্ছে জাগে–
যদি পেতাম তাদের-ই মতো ছোট জীবন!
সুখেই থাকতো বুঝি অশান্ত মন।

মানুষ জাতি আজ নিজেরই ভুলে—
লাশের স্তুপে অকালে,
দিশেহারা সকলে, যেনো নেই পরিত্রাণ
সবুজ গা থেকে ভেসে আসে লাশের ঘাণ,
আমার কি হবে?– কেউ নিজেই না জানি,
হতাশাময় দীর্ঘশ্বাস, চোখের পানি,
তবুও প্রার্থনা– কেটে যাবে-ই এই সঙ্কট,
ভালো হবে মানুষ; যা কিছু ভুল- উদ্ভট,
টুনটুনি দুটির মতো হো'ক সবার জীবন,
হাসি আনন্দে উল্লাসিত মন....।
শিক্ষা নিয়ে মানুষ সকল;
ফিরে পা'ক নতুন মনোবল।।
------------------------
২৮/০৩/২০২০
- এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৯-০৪-২০২০ ২২:৩৪ মিঃ

আমরা আশা বাদী।