কোথা থেকে এসে, করছো কি
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
একবার যদি ভাবোরে মন, বন্ধ করে দু- নয়ন
মায়ের পেটে কেমন ছিলো তোমার আবাসন?
ও সে কোন কারিগর সেথায় তোমায় করলো লালন-পালন,
ভাবো রে মন এই দুনিয়ায় কেমনে হলো তোমার পদার্পণ?

কেমন করে আছো বেঁচে গ্রহণ করে আলো বাতাস,
কেমন করে চলছে তোমার দমে দমে শ্বাস- প্রশ্বাস?
জিহ্বা দিয়ে অমৃত স্বাদ কেমন করে বোঝ,
আসল মালিক কে তোমার- কখনো কি খোঁজো?

দু পায়ে তে ভর করিয়া হাজার পথ চলো,
মাথার মগজ দিয়া ধরা করো এলোমেলো,
ভাবো তুমি সবই করো তোমার আপন বলে
ভাবো না যে সব ছেড়ে কাল, যেতে হবে চলে।

কত যত্ন করে বলো তোমায় গড়িলো কোন বিধি,
কী ছিল তার মনের খেলা- ও মন, তুমি জানো কি?
জানতে হলে যেতে হবে মসজিদেরই ভেতরে
আরো তুমি জানবে রে মন কোরআন-হাদিস পড়ে।
চলোরে ভাই মসজিদে, চলো নামাজে দাঁড়াই,
কোরআন-হাদিস পড়ে চলো সঠিক পথে নেবো ঠাঁই।
-------------------
১২/০২/১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২১-০৪-২০২০ ০১:৩৬ মিঃ

দুনিয়াতেই আখেরাত নিয়ে ভাবার সময় আছে, কিন্তু কেউ ভাবি না