আইসোলেশন থেকে
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

.
ও ডাক্তার, বুঝ' আসে না আমার;
কেনো ছুতো খুঁজো শুধু পালাবার?
ভেবে দেখো একবার–
আমারও আছে ছোট এক পরিবার,
আছে ছোট ছোট ছেলে আর মেয়ে,
ঘরে ফিরবো সুস্থ হয়ে–
বাবা-মা আছে শুধু চেয়ে,
এ-কি তামাশা করছো আমায় নিয়ে!

আইসোলেশনে পড়ে আছি একা,
রাত-দিন পাই না কারো দেখা,
ও ডাক্তার, তুমিও আসছো না কাছে–
যদি 'করোনা' ধরে ফেলে পাছে?
তবে কি এখানেই আমি শেষ!
শেষ হবে শত অসমাপ্ত স্বপ্নের সমাবেশ!
আমি যে নদী প্রেমিক, ভালোবাসি ফুল,
পাখির গানে প্রকৃতির টানে থাকি মশগুল,
বড় কথা ক্ষেত-খামারে খাটি, পাই যতটুকু–
তা-ই দিয়ে বেশ চলে ছোট সংসারটুকু,
আমি না থাকলে বেঁচে; ও ডাক্তার-
বেদনার জলে ভাসবে যে সেই সুখ- সংসার।

ও ডাক্তার,
আমি বাঁচাতে চাই বারবার,
ভেঙে পড়েছে সাজানো সংসার,
তুমি মুখ ফিরিয়ে থেকো না আর।

ও ডাক্তার, ভেবে দেখো সবার কথা;
যাদের কপালে আমারই মতো দুশ্চিন্তার রেখা,
তুমি নিজেই নিজেকে এই সঙ্কট কালে
বেঁধে রাখো কোয়ারান্টাইনে কৌশলে—
লাশের মিছিল বড় হতে হতে হবে শেষ;
রোগী বিহীন চেম্বার, না খেয়ে মরবে শেষমেশ।
ও ডাক্তার, তোমাকে মানি– মানবতার প্রতীক,
কেনো তুমি আজ এতোটা আত্মকেন্দ্রিক?
পৃথিবীর বুকে সর্বসেরা যোদ্ধা হয়ে–
কোন বিবেকের মাথা খেয়ে
যুদ্ধে মাঠ থেকে করো পলায়ন?
বন্ধ করো না এই দুর্দিনে তোমার ত্রিনয়ন।
--------------------
২১/০৪/২০২০
- এস আই তানভী ✍

#শুধুমাত্র যেসব ডাক্তার এই দুর্দিনে আত্মকেন্দ্রিক; তাদের উদ্দেশ্য করে লিখা এই কবিতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
২২-০৪-২০২০ ১৩:১৪ মিঃ

নিজে নিজের লেখায় মন্তব্য না করে আসুন অন্যের লেখায় ভালো কি মন্দ মন্তব্য করি। যেটা অন্য বগ্লে হয়। নেভার মাইন্ড ডিয়ার ।

Tanvi
২২-০৪-২০২০ ০৯:৫২ মিঃ

শুধু মাত্র যেসব ডাক্তার এই দুর্দিনের আত্মকেন্দ্রিক; তাদের উদ্দেশ্য করে এই কবিতা।